• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শেয়ারবাজারে পুঁজি খাঁটিয়ে ২০২১ সালে ধনী হতে বাফেটের পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ ডিসেম্বর ২০২০, ১৬:৪৭
Warren Buffett
ওয়ারেন বাফেট

ধনী হওয়া একবারে সহজ কাজ নয়। আপনি যে ক্ষেত্রেই বিনিয়োগ করেন না কেন তা যদি নির্দিষ্ট প্রক্রিয়ায় বুঝেশুনে করতে পারেন তাহলে ধনী হওয়া অতটা কঠিনও নয়। আর শেয়ারবাজারে পুঁজি খাঁটিয়ে ২০২১ সালে ধনী হতে হলে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন মার্কিন ব্যবসায়ী, বিংশ শতকের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে পরিচিত ওয়ারেন বাফেট।

শত কোটিপতি এই বিনিয়োগকারীর একটি দর্শন আছে, তিনি সব সময় ভালো মানের শেয়ার কম দামে কিনতে পড়ন্ত বাজারকে প্রাধান্য দেন। এসব শেয়ার তিনি দীর্ঘ সময় ধরে রেখে বিক্রি করেন। এভাবে টেকসই সময়ে বেশ ভালো রিটার্ন পান।

বাফেটের পরামর্শ হলো, যারা সবচেয়ে ভালো কোম্পানি, সাধ্যের তুলনায় কম দামে বাণিজ্য করে এমন কোম্পানিতে বিনিয়োগ করা উচিত। হয়তো তারা সাময়িক দুর্বল হয়েছে। তবে সময়ের সঙ্গে সঙ্গে এই কোম্পানিগুলো ঘুরে দাঁড়ায়।

স্বর্ণ ও বিটকয়েনে বিনিয়োগ করবেন কি

যদিও ২০২০ সাল স্বর্ণ ও ডিজিটাল কারেন্সিতে বিনিয়োগের একটা রমরমা সময় পার করেছে। ২০২০ সালের ২৭ জুলাই প্রথম ৯ বছরের রেকর্ড ভাঙে স্বর্ণের দাম। বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম বেড়ে হয় ১ হাজার ৯৪৪ ডলার। আগস্টে প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৭২ ডলার ৫০ সেন্ট পর্যন্ত উঠে যায়। বছরের শেষে এসে এখন পর্যন্ত দাম কমেছে ১৫ শতাংশ।

অন্যদিকে বিটকয়েনের ক্ষেত্রে যেটা হয়েছে, প্রচলিত অর্থনৈতিক ধারার সঙ্গে এর সম্পর্ক কম থাকায় এটিকে নিরাপদ মনে করেছেন বিনিয়োগকারীরা।

ওয়ারেন বাফেট মনে করেন, ধসের পর শেয়ারবাজারে বিনিয়োগ করলে তা স্বর্ণ ও বিটকয়েনের চেয়ে অধিক রিটার্ন দিতে পারে। বড় ধরনের ধসের পর সব সময়ই শেয়ারবাজার ঘুরে দাঁড়ায়। স্বর্ণের দাম কমলে একক ক্রেতার জন্য সুখবর হলেও বিনিয়োগকারীদের জন্য তা ভালো নয়। নতুন বছরে শেয়ারবাজারের বিনিয়োগের পরামর্শ দিয়েছেন তিনি। নিজের সামর্থ্য বাড়াতে বিনিয়োগ করা সবচেয়ে ভালো বিনিয়োগ বলে মনে করেন তিনি।

জিএ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh