• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

৩৩ ঘন্টায় ক্ষতি ৩ হাজার কোটি টাকা

মিথুন চৌধুরী

  ০১ মার্চ ২০১৭, ১৬:১৭

পরিবহন শ্রমিকদের ডাকা ৩৩ ঘন্টার ধর্মঘটে দেশের ক্ষতি হয়েছে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা। শুধুমাত্র একদিনের অবরোধ বা হরতালে দেশের আর্থিক ক্ষতি হয় প্রায় ২ হাজার ৭০০ কোটি টাকা। এ অর্থের পুরোটাই গেছে দেশের জনগণ অথবা ব্যক্তিগত উপার্জন ও প্রাতিষ্ঠানিক সেবা খাত থেকে। ব্যবসায়ীরা এমনটাই দাবি করেছেন।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ধর্মঘটে বীমা খাতে দৈনিক ক্ষতির পরিমাণ ১৫ কোটি টাকা দাঁড়ায়। সব থেকে বেশি ক্ষতির মুখে পড়ে পাইকারি বাজার, শপিংমল এবং অন্যান্য বাজার। একদিনের অবরোধে এ খাতে ক্ষতি হয় ১০০০ কোটি টাকার মতো। আর্থিক ও ভ্রমণ খাতে একদিনে ক্ষতি হয় ৫০ কোটি টাকা। যাতায়াত খাতে ক্ষতি হয়েছে ৬০ কোটি টাকা। উৎপাদন খাতে ক্ষতি হয়েছে আরো ২শ’ কোটি। গার্মেন্টস খাতে ক্ষতি হয় ৮০০ কোটি টাকার বেশি। এছাড়া অন্যান্য খাতে একদিনের ক্ষতি আরো ১০০ কোটি টাকার মতো।

ব্যবসায়ীরা জানান, ধর্মঘটের বিরূপ প্রভাব পড়ছে উৎপাদন এবং পণ্য পরিবহন (সাপ্লাই চেইন) ব্যবস্থায়। কৃষি পণ্য সরবরাহে ব্যাঘাত ঘটার ফলে কৃষকরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। কাঁচামাল সরবরাহ না হওয়ায় উৎপাদন কর্মকাণ্ড ও ব্যাহত হয়েছে। বৃহৎসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন ও বিপণন ব্যবস্থায় ব্যাঘাত ঘটছে। মূলত সার্বিক শিল্প খাতের আওতাধীন খনিজ ও খনন, ম্যানুফ্যাকচারিং, বিদ্যুৎ, গ্যাস ও পানি সরবরাহ এবং নির্মাণ।

এছাড়া পাইকারি ও খুচরা বাণিজ্য, হোটেল-রেস্তোরা, পরিবহন, সংরক্ষণ ও যোগাযোগ, আর্থিক প্রাতিষ্ঠানিক সেবা, রিয়েল এস্টেট, ভাড়া ও অন্যান্য ব্যবসা এবং লোক প্রশাসন ও প্রতিরক্ষা, শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সেবা এবং কমিউনিটি, সামাজিক ও ব্যক্তিগত খাতগুলোতে ধর্মঘট-অবরোধের প্রভাব পড়ে।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় জামির হোসেন নামে বাসচালকের যাবজ্জীবন সাজা হয়।এ রায়ে খুলনা বিভাগের ১০ জেলায় ২ দিন পরিবহন ধর্মঘট চলার পর প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার ঘোষণা দেন। এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে গেলো সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি ঘোষণা দেয়।

এমসি/ এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh