logo
  • ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

গাজীপুরে অনলাইনে কুরবানির পশুর অস্থায়ী হাট

গাজীপুর প্রতিনিধি, আরটিভি নিউজ
|  ১৩ জুলাই ২০২০, ২০:০৯ | আপডেট : ১৩ জুলাই ২০২০, ২১:১৪
Gazipur temporary market for online sacrificial animals
ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার অনলাইনে কুরবানির পশু বিক্রির জন্য অস্থায়ী হাট বসবে। মূলত করোনার কারণে যারা সরাসরি বাজারে যেতে চান না, তাদের কথা চিন্তা করে এবার অনলাইনে কুরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

একই সঙ্গে টঙ্গী ও জয়দেবপুরে দু’টি স্থায়ী হাটের পাশাপাশি সিটি করপোরেশনের উদ্যোগে গাজীপুর মহানগর এলাকায় আরও ১০টি অস্থায়ী হাটের টেন্ডার দেয়া হয়েছে। 

গাজীপুর জেলা ও সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, জেলায় চার শতাধিক বাজার রয়েছে। পাঁচটি উপজেলায় রয়েছে প্রায় অর্ধশত স্থায়ী বাজার। এসব বাজারে সপ্তাহে একদিন করে গবাদি পশুর হাট বসে। ঈদুল আযহাকে সামনে রেখে গাজীপুর ও টঙ্গীতে বিশেষ ১০টি অস্থায়ী হাট বসবে। 

গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দিপক রঞ্জন আরটিভি নিউজকে জানান, জেলায় মোট খামারির সংখ্যা ৬ হাজার ৮৬৮। তারা ঈদুল আযহা উপলক্ষে ইতোমধ্যেই গবাদি পশু বিক্রির উপযোগী করে তুলেছেন। এর মধ্যে গরু ৬১ হাজার ১৫০টি, মহিষ ৪০ হাজার ৬৩৫টি এবং ছাগল ও ভেড়া রয়েছে ২০ হাজার ৯১৫টি।

তিনি আরও জানান, এবার করোনা সংক্রমণের কারণে ক্রেতা-বিক্রেতার জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থার দিকে লক্ষ্য রেখে খোলা জায়গায় হাট স্থাপন করতে হবে। ইতোমধ্যে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় থেকে বিভিন্ন ডেইরি খামারের গবাদি পশুর তালিকা নেয়া হয়েছে। 

গাজীপুর সদরের পিরুজালী এলাকার গ্রিন অ্যাগ্রোর ব্যবস্থাপক সুমন পাটোয়ারী জানান, এ বছর গরু ক্রেতাদের জন্য খামারে স্বাস্থ্যবিধি মেনে থাকা-খাওয়ার ব্যবস্থা রেখেছি। কেউ গরু পছন্দ করার জন্য সময় নিয়ে থেকে-খেয়ে গরু ক্রয় করতে পারবেন। 

এছাড়া যারা হাটে বা খামারে আসতে পারবেন না তাদের জন্য অনলাইনে গরু বিক্রিরও উদ্যোগ নিয়েছি। আমাদের নিজস্ব ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যমে পশুর ছবি আপলোড করার ব্যবস্থা নেয়া হয়েছে। এবার ১২০টি গরু বিক্রির জন্য প্রস্তুত রেখেছি। 

এছাড়াও গাজীপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে গবাদিপশুর ওজন পরিমাপ, মূল্য নির্ধারণ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা পেয়েছি। 

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম আরটিভি নিউজকে জানান, গবাদি পশুর খামারিদের যেসব সংগঠন রয়েছে তাদের সঙ্গে কথা বলা হয়েছে। অন্যান্য বছরের মতো গবাদি পশুর বাজার জমবে কিনা তা নিয়ে বিক্রেতাদের শঙ্কার সংবাদ আমাদের কাছে রয়েছে। 

এ অবস্থা মোকাবিলা করতে আমরা অনলাইনে কুরবানির পশু বিক্রির উদ্যোগ গ্রহণ করেছি। এ লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। অনলাইনে পশুর ওজন অনুযায়ী মূল্য নির্ধারণ করে দেয়া হবে, যেন ক্রেতা-বিক্রেতা কেউ প্রতারিত না হয়।

এজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়