• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

৪০ মণের ‘ভাগ্যরাজকে’ এবার বাড়ি থেকেই বিক্রির আশা 

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

  ১২ জুলাই ২০২০, ১৫:৫২
The 40-man 'Bhagyaraj' is expected to be sold from home this time
৪০ মণের ‘ভাগ্যরাজকে’ এবার বাড়ি থেকেই বিক্রির আশা 

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দেলদুয়ার গ্রামের খামারি খান্নু মিয়ার খামারে পালিত গরু ‘ভাগ্যরাজ’ এর ওজন ৪০ মণ। বিশাল আকারের গরুটিকে দেখতে প্রতিদিন ভিড় করছে বিভিন্ন এলাকার নানা বয়সী মানুষ।

খান্নু মিয়া জানান, এই গরুটিকে প্রতিদিন আপেল, মাল্টা, দেশীয় কলাসহ প্রাকৃতিক খাবার খাওয়ানো হয়। গরুটির পরিচর্যা করেন মূলত তার মেয়ে ইতি আক্তার। বড় আকারের এই গরুটিকে হাটে নেয়া খুব কষ্ট। তাই, বাড়ি থেকেই বিক্রি করতে চান তিনি।

আশানুরূপ দাম না পাওয়ায় গতবার গরুটি বিক্রি করতে পারেননি তিনি। সেবার ২০ লাখ টাকা বিক্রির আশা করেছিলেন। কিন্তু এবার গরুটির দাম নিয়ে কথা বলেননি তিনি।

বাড়ি থেকে ভালো দামে বিক্রি করতে পারলে এর একটি অংশ তিনি প্রধানমন্ত্রীর হাতে করোনা সহায়তা তহবিলে দিবেন বলে জানান খান্নু মিয়ার মেয়ে ইতি আক্তার।

সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মনির হোসেন বলেন, ফ্রিজিয়ার জাতের গরুটির বুকের বের ১০৮ ইঞ্চি এবং দৈর্ঘ্য ৯০ ইঞ্চি। ওজন মাপার গাণিতিক নিয়ম অনুযায়ী গরুটির ওজন ১৫৯০ কেজি অর্থাৎ প্রায় ৪০ মণ। এই গরুটি উপজেলার সবচেয়ে বড় গরু বলে জানান তিনি। তবে দেশের সবচেয়ে বড় গরু কিনা তা তার জানা নাই।

-------------------------------------------
আরও পড়ুন: হারিয়ে যাচ্ছে ‘মিরকাদিমের গরু’ (ভিডিও)
-------------------------------------------

তাঁর উপজেলায় ৩০-৩৫ মণ ওজনের আরও দুটি বড় আকারের গরু আছে জানিয়ে তিনি বলেন, জেলার অন্যান্য উপজেলায়ও বেশ কিছু বড় গরু আছে।

উল্লেখ্য, ২০১৮ সালে মানিকগঞ্জে সাড়ে আঠারো লাখ টাকায় ৫০ মণ ওজনের গরু ‘রাজাবাবু’ বিক্রি করে দেশে আলোচনায় উঠে এসেছিলেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh