logo
  • ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩২ জন, আক্রান্ত ২৬১১ জন, সুস্থ হয়েছেন ১০২০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

হিলিতে অনলাইনে কোরবানি পশুর হাট চালু

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ
|  ০৯ জুলাই ২০২০, ১৮:০৭ | আপডেট : ০৯ জুলাই ২০২০, ১৮:৪৮
Online sacrificial animal market launched Hili
অনলাইনে কোরবানি পশুর হাট

কোরবানি ঈদকে সামনে রেখে দিনাজপুরের হাকিমপুর (হিলি) উপজেলায় অনলাইনে কোরবানির পশু বেচা-কেনা শুরু হয়েছে। করোনা মহামারীর সময়ে এবছর সীমান্তবর্তী এ উপজেলায় অনলাইনে কোরবানির পশুর হাট চালু করেছে হাকিমপুর (হিলি) উপজেলা প্রাণী সম্পদ অফিস। 

তাই এবার হাটে না গিয়ে স্বাস্থ্যবিধি মেনেই নিজ বাড়িতে থেকে অনলাইনে কোরবানির পশু কেনাকাটা করা যাবে। 

হাকিমপুর (হিলি) উপজেলার আলীহাট ইউনিয়নের খামারি আবু রাইহান ও আরমান জানান, গত বছর আমরা কোরবানি পশু বিক্রি করে লাভবান হয়েছিলাম। এবার সেই লাভের আশায় বেশি পরিমাণ গরু, ছাগল পালন করেছি। করোনা মহামারীতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় আছি।

তবে উপজেলা প্রাণী সম্পদ অফিসের উদ্যোগে অনলাইনে কোরবানির পশুর হাট করায় আমাদের কিছুটা স্বস্তি ফিরেছে। আমাদের বিক্রয় করা পশুর ছবি, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল ফোন নম্বর দিলে ক্রেতারা বাড়ি থেকে এসে নিয়ে যাচ্ছে। এতে করে আমাদের অনেক সুবিধা হচ্ছে। যদি এই কার্যক্রম চলমান থাকে এবং আমরা সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারি তাহলে লাভবান হবো। 

হাকিমপুর (হিলি) উপজেলা ভেটেরেনারি সার্জন ডা. রতন কুমার ঘোষ জানান, আমার খামারিদের জন্য কোরবানি ঈদকে সামনে রেখে যে অনলাইন হাট চালু করেছি সেটাতে ভালো সাড়া পাচ্ছি। কেউ যাতে আর্থিক লেনদেন কিংবা প্রতারিত না হয় সেদিকে কঠোর নজরদারি রাখা হয়েছে। এর ফলে খামারিদের পশু বিক্রি করতে খরচ কম লাগবে এবং তারা কিছুটা হলেও লাভবান হবেন। 

হাকিমপুর (হিলি) উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুস সামাদ জানান, এই উপজেলায় এবার কোরবানি ঈদকে সামনে রেখে ৬ হাজার কোরবানি পশুর চাহিদা থাকলেও তার বিপরীতে এখানকার খামারিরা ৯ হাজারের বেশি পশু লালন-পালন করেছে। 

প্রাণী সম্পদ অফিসের পরামর্শে এই পশুগুলো সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে লালন-পালন করছেন এখানকার খামারিরা। তবে খামারিরা যাতে এই করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কোরবানি পশুর হাটে না যেতে হয় সেদিকে লক্ষ্য রেখে আমরা প্রাণীসম্পদ অফিসের উদ্যোগে অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম শুরু করেছি। যাতে করে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয় বা বিক্রয় করতে পারেন। 

তিনি আরও জানান, যেহেতু কোরবানি পশুর হাটে ব্যাপক মানুষ ও গরুর সমাগম ঘটে। সেই লক্ষ্যে ‘অনলাইন কোরবানি পশুর হাট হাকিমপুর’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি আইডি খোলা হয়েছে। যে আইডির সঙ্গে উপজেলার বিভিন্ন খামারি, মিডিয়া ব্যক্তিত্বসহ নানা শ্রেণী পেশার মানুষ যুক্ত আছেন। সেখানে খামারিদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল ফোন নম্বরসহ পোস্ট করা হচ্ছে। 

হাকিমপুর (হিলি) উপজেলা চেয়ারম্যান হারুন-উর রশিদ হারুন জানান, প্রতিবছর হাকিমপুর উপজেলাতে কোরবানির পশু ক্রয়ের জন্য হাট বসানো হয়ে থাকে। এবছরও স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট বসানো হবে। ইতোমধ্যে প্রাণীসম্পদ অফিসের মাধ্যমে অনলাইনে কোরবানি পশু ক্রয়-বিক্রয় শুরু হয়েছে। এটি একটি ভাল উদ্যোগ।

এজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫৫১১৩ ১৪৬৬০৪ ৩৩৬৫
বিশ্ব ১৯৫৬১৩৯৫ ১২৫৫৮০৫০ ৭২৪৩৮১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়