• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

দক্ষিণাঞ্চলের ইলিশে সরগরম চাঁদপুর মৎস্য আড়ত

চাঁদপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২০, ২৩:৩৪
Chandpur fish market full swing southern region
ইলিশে ভরপুর চাঁদপুর মৎস্য আড়ত। ছবি: আরটিভি নিউজ

ইলিশের বাড়ি চাঁদপুরের প্রধান মৎস্য আড়তে এখন শুধু ইলিশ আর ইলিশ। চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটের প্রায় সব আড়তই এখন ইলিশ মাছে ঠাসা।

বড় বড় ট্রলার ও ট্রাকে করে হাজার হাজার মণ ইলিশ নামছে ঘাটে। হাঁক-ডাক দিয়ে পাইকারি বিক্রি হচ্ছে। আবার খুচরা ক্রেতাদের সংখ্যাও কম নয়। ঘাটের প্রত্যেক আড়তের সামনে ইলিশের বড় বড় স্তূপ।

বুধবার (৮ জুলাই) সকালে মাছঘাটে গিয়ে দেখা যায়, দক্ষিণাঞ্চল থেকে আসা ট্রলারগুলো থেকে শ্রমিকরা টুকরিতে করে ইলিশ নামাচ্ছে। অন্য শ্রমিকরা বড় বড় স্তূপ করে ইলিশ সাজাচ্ছে। ডাকে বিক্রির হওয়ার পর বাক্স ভর্তি করা হচ্ছে অন্যান্য জেলায় পাঠানোর জন্য। ব্যবসায়ী, পাইকার ও খুচরা ক্রেতাদের ভিড়ে মাছঘাটে হাঁটার অবস্থা নেই।

ইলিশের মূল্য কিছুটা কম হলেও খুচরা ক্রেতাদের সমাগম তেমন একটা নেই। অধিকাংশ ইলিশই প্যাকেটজাত করে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। ব্যস্ততা বেড়েছে ব্যবসায়ী ও মৎস্য শ্রমিকদের। আগামী কয়েকদিন ইলিশের আমদানি থাকবে বলে জানিয়েছেন মৎস্য ব্যবসায়ীরা।

বুধবার বিকেলে আবারও মাছঘাটে গিয়ে দেখা যায়, বড় স্টেশন ইলিশ আড়তে দক্ষিণাঞ্চল থেকে আসা ইলিশ মাছে ভরপুর। ক্রেতা-বিক্রেতাদের ডাক-হাকে সরগরম হয়ে উঠেছে পুরো মৎস্য আড়ত। সবার মধ্যে একটা উৎসাহ, উদ্দীপনা ও ব্যস্ততা। শ্রমিক ট্রলার থেকে টুকরি দিয়ে ইলিশ উঠিয়ে স্তূপ করছেন।

আমদানিকৃত ইলিশগুলোর মধ্যে কয়েক ভাগে বাচাই করে আলাদা করা হচ্ছে। কেউ বরফ ভাংছে, আবার কেউ মাছের বক্সে বরফ দিচ্ছে।

চাঁদপুর মাছঘাটের ব্যবসায়ী মোখলেছুর রহমান জানান, গত কয়েকদিন ইলিশের আমদানি বেড়েছে। দামও কিছুটা কম আছে। তবে আরও এক সপ্তাহ ইলিশের আমদানি বেশি থাকবে। এরপরে কমতে পারে। আমদানিকৃত ইলিশের মধ্যে ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ ১৮ থেকে ২৫ হাজার টাকা। ১ কেজি ও ১ কেজি ২০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ ৩৫ থেকে ৩৭ হাজার টাকা। এছাড়াও দেশীয় প্রজাতির অন্যান্য মাছ প্রতিদিন আমদানি হচ্ছে।

মৎস্য কর্মকর্তা আসাদুল্লাহ বাকী জানান, গত কয়েকদিন জেলেদের জালে পদ্মা-মেঘনার ইলিশ ধরা পড়ছে। সাগরের প্রচুর পরিমাণে ইলিশ আমদানি হচ্ছে। চাঁদপুর, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ইলিশ এখন সয়লাব। শহর ও গ্রামাঞ্চলের অলিতে গলিতে ইলিশ পাওয়া যাচ্ছে।

এজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরা শুরু
চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা
বাংলা নববর্ষে পান্তা-ইলিশের একাল-সেকাল
বাজারে বৈশাখী হাওয়ায় বেড়েছে ইলিশ-পোলট্রি মুরগির দাম
X
Fresh