logo
  • ঢাকা বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৪২ জন, আক্রান্ত ২৯৯৫ জন, সুস্থ হয়েছেন ১১১৭ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ভারতে অনুপ্রবেশ ঠেকাতে সিলেট সীমান্তে বিজিবির বিশেষ উদ্যোগ

সিলেট প্রতিনিধি, আরটিভি নিউজ
|  ০৫ জুলাই ২০২০, ১৭:২২ | আপডেট : ০৫ জুলাই ২০২০, ১৭:৪৪
BGB's special initiative Sylhet border to prevent infiltration into India
সিলেটের সীমান্ত এলাকার মানুষদের সচেতনতা বাড়াতে বিজিবির উদ্যোগ

চলতি বছরে সিলেটের সীমান্ত দিয়ে বাংলাদেশি নাগরিকেরা বিভিন্ন সময়ে ভারতে অবৈধভাবে অনুপ্রবেশের ঘটনায় কমপক্ষে ৪ জন বাংলাদেশি নাগরিক নিহত ও ৮ জন আহত হয়েছেন। তাই সীমান্তে হত্যার ঘটনা যাতে আগামীতে আর না ঘটে সেজন্য বিজিবি জনসচেতনতামূলক উদ্যোগ ও সীমান্তে টহল আরও বৃদ্ধি করেছে।

জানা যায়, চলতি বছরের ২৩ মে থেকে আজ পর্যন্ত সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ এবং জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী জনসাধারণ গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি ইত্যাদি কারণে অবৈধভাবে সীমান্ত পার হয়ে ভারতের অভ্যন্তরে প্রবেশ করে থাকেন। এসব ঘটনায় গত তিন মাসে সীমান্ত এলাকায়  ভারতীয় খাসিয়া নাগরিক এবং বিএসএফের গুলিতে ০৪ জন নিহত ও ৮ জন আহত হয়েছেন।

ফলে এসব ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে তাই সীমান্ত দিয়ে বাংলাদেশি নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধকল্পে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি'র আভিযানিক দায়িত্ব তথা জনসচেতনতামূলক কর্মকাণ্ড এবং টহলদারি জোরদার করেছে বিজিবি। 

এ বিষয়ে সিলেট ব্যাটালিয়ন (৪৮ বিজিবি) অধিনায়ক অধিনায়ক লে. কর্নেল আহমেদ ইউসুফ জামিল আরটিভি নিউজকে জানান, সীমান্তে চোরাচালান বন্ধ করতে ইতোমধ্যে বিজিবি স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছে। এছাড়াও অনাকাঙ্ক্ষিত সীমান্ত হত্যার ব্যাপারে  ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে নিন্দামূলক প্রতিবাদ-লিপি পাঠানো হয়েছে। 

এর পাশাপাশি খাসিয়া নাগরিকদের আইনের আওতায় আনার ব্যাপারে তাগাদা প্রদান এবং প্রয়োজনীয় পদক্ষেপ, সীমান্তে অনুপ্রবেশ রোধ নিরুৎসাহিত করার জন্য সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি তথা অর্থনৈতিকভাবে  তাদের স্বাবলম্বী করতে স্থানীয় প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধিসহ এনজিও সমূহকে সম্পৃক্ত করার পদক্ষেপ আরও জোরদার করা হচ্ছে।

সিলেট বিজিবি জানায়, চলমান বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক কর্মকাণ্ড হ্রাসের ফলে সীমান্তবর্তী এলাকার জনসাধারণ কর্মহীন ও অসহায় হয়ে পড়েছে। তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড বিশেষত করোনা পরিস্থিতিতে তাদের জীবন-জীবিকা আরও কঠিন হয়ে পড়েছে। এই উপলব্ধি বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী জনগণকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত রাখা অতীব জরুরি। 

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিজিবি সিলেট সেক্টর এর উদ্যোগে সিলেট জেলার সীমান্তবর্তী অসহায় ও হত-দরিদ্র জনসাধারণের বিকল্প আয়ের উৎস হিসেবে ‘আলোকিত সীমান্ত’ প্রকল্পের আওতায় হত-দরিদ্র জনসাধারণের মধ্য হতে আগ্রহী জনসাধারণকে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে উদ্যোক্তা নির্বাচনের কার্যক্রম চলমান রয়েছে।

এজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ২০৬৬৪৯৮১৫৩০৮৯৩৫১৩
বিশ্ব ২০২৭৩৫৬৯ ১৩২০১০৫৯ ৭৩৯৪৯০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়