logo
  • ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ২৭ জন, আক্রান্ত ২৮৫১ জন, সুস্থ হয়েছেন ১৭৬০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

সিরাজগঞ্জে সিমলা স্পারের ৫০ মিটার নদীতে

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ০২ জুলাই ২০২০, ১৭:৫১
পানি সিরাজগঞ্জ যমুনা
ছবি সংগৃহীত

যমুনা নদীর পানির চাপে সিরাজগঞ্জ সদর উপজেলার সিমলা স্পারের ৫০ মিটার এলাকা গতকাল বুধবার রাতে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এর ফলে হুমকিতে পড়েছে স্পার সংলগ্ন তিন শতাধিক পরিবার। অনেকে ইতোমধ্যে বাড়ি-ঘর সরিয়ে নিতে শুরু করেছে।

 জানা যায়, গত ঈদ উল ফিতরের আগে স্পারে ফাটল সৃষ্টি হয়। কিন্তু পানি উন্নয়ন বোর্ড কার্যকরী ব্যাবস্থা না নেয়ায় ৩০ মে স্পারের ৩০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়।

পরে জোড়াতালি দিয়ে সংস্কার করা হলেও পানির চাপের কারণে বুধবার রাতে এই দুর্ঘটনা ঘটে। স্পার ভেঙে পড়া মুহূর্তের মধ্যে পানি লোকালয়ে ঢুকে পড়ে। ভোর থেকে ক্ষতিগ্রস্ত মানুষ বাড়ি ঘর অন্যত্র সরিয়ে নিতে শুরু করে। এলাকাবাসী সাংবাদিকদের কাছে অভিযোগ করে জানান,পানি উন্নয়ন বোর্ড যদি ঈদের পূর্বে স্পার সংস্কার করতো তাহলে আজ এই অবস্থার সৃষ্টি হতো না।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী কে এম রফিকুল ইসলাম জানান, পানির চাপের কারণে স্পারের ৫০ মিটার এলাকা নদীগর্ভে চলে গেছে,বাকি স্পার রক্ষা করতে পানি উন্নয়ন বোর্ড জরুরি ভিত্তিতে সকাল থেকে কাজ শুরু করেছে। এদিকে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে গেল ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি ছয় সেন্টিমিটার কমে বৃহস্পতিবার বেলা ১২ টায় পানির সমতল ভূমির বিপদসীমরার ৪২ সেন্টিমিটার কাজিপুর পয়েন্টে সেন্টিমিটার কমে বিপদসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অন্যদিকে যমুনা নদীর পানি বৃদ্ধি না হলেও অভ্যন্তরীণ নদ-নদীর পানিও বেড়েই চলেছে। এর ফলে নদী তীরবর্তী পাঁচটি উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। জেলার ৩৩টি ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যাকবলিত মানুষ বহ্মপুত্র বন্যা নিয়ন্ত্রণ বাঁধ উঁচু স্থানে আশ্রয় নিয়েছে।

জেবি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫২৫০২ ১৪৫৫৮৪ ৩৩৩৩
বিশ্ব ১৯২৮১৯২৮ ১২৩৭৭১৩৩ ৭১৮০৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়