• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ন্যায্য মূল্য পেতে সরাসরি কৃষক থেকে ধান কেনা কর্মসূচি মাশরাফির

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জুন ২০২০, ২২:৫৮
Mashrafe's program to buy paddy directly from farmers to get a fair price
ছবি- আরটিভি অনলাইন

চলতি বছর করোনা মহামারির কারণে কৃষককে ধান বিক্রি করতে কোথাও আসা লাগবে না, কৃষকের বাড়িতে গিয়ে ধান ক্রয় করবে জেলার খাদ্য বিভাগ।

এবছর নড়াইলে এমনই অভিনব কার্যক্রম শুরু করেছেন সাংসদ মাশরাফি বিন মোর্ত্তজা। করোনা সংক্রমণের ভয়ে ধান বিক্রয় করতে যখন কিছুটা ভয়ে আছেন কৃষকরা। ঠিক সেই মুহূর্তে এমন কার্যক্রম কৃষকদের কাছে অত্যন্ত সময়োপযোগী ও কার্যকর পদ্ধতি বলে প্রশংসিত হয়েছে।

কৃষকের ধান বিক্রি সহজিকরণে মাশরাফি বিন মোর্ত্তজা রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ, জেলা প্রশাসন ও কিছু কৃষকের সঙ্গে আলোচনা করে জেলা প্রশাসন ও খাদ্য অফিসকে অনুরোধ করেছেন কৃষকের বাড়িতে বাড়িতে গিয়ে ধান ক্রয় করতে।

এক্ষেত্রে যাবতীয় পরিবহন খরচ মাশরাফি নিজেই বহন করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এরপর জেলার খাদ্য বিভাগ নির্বিঘ্নে কৃষকদের বাড়িতে গিয়ে ধান ক্রয় করছে। আর বাজারের দামের সঙ্গে সরকারি দামের তারতম্য না থাকায় কৃষকরা উৎসাহ নিয়ে কষ্ট করে ফলানো ধান আনন্দের সঙ্গে বিক্রি করছেন।

করোনা মহামারিতে বাড়ি বাড়ি গিয়ে ধান কেনার পদ্ধতি চালু করায় কৃষাণী কোহিনুর রহমান মাশরাফিকে ধন্যবাদ জানিয়ে বলেন, রোদে পুড়ে,বৃষ্টিতে ভিজে আমরা যে সোনার ধান ফলাই, সরাসরি আমাদের কাছ থেকে ধান কেনায় আমরা আজ লাভবান হচ্ছি। আমাদের কষ্ট আজ সার্থক হয়েছে।

এবিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক শেখ মনিরুল ইসলাম জানান, মাশরাফি বিন মোর্ত্তজা আমাদের ২টি ট্রাক দিয়েছেন যা নিয়ে গতকাল আমরা নড়াইল পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে যাই। যেখান থেকে কৃষক কোহিনুর রহমান, বিন্দু রহমান ও আরতি দাসের নিকট থেকে ১ টন করে ধান ক্রয় করি এবং ওইখানেই তাদের হাতে ২৬,০০০ টাকার চেক প্রদান করি। আমাদের সঙ্গে যোগাযোগ করতে ০১৯১২৬৯৬৯৩১ এই নম্বরে বা সরাসরি খাদ্য অফিসে যোগাযোগের অনুরোধ করছি। তাহলে আমরা তার বাড়ি গিয়ে ধান কিনে আনব।

নড়াইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নিজামউদ্দিন খান নীলু জানান, করোনার মধ্যেও নড়াইলে ধান কেনার এমন অভিনব কার্যক্রম চালু করায় মাশরাফিকে ধন্যবাদ জানাই।

মাশরাফির এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে জেলা প্রশাসক আনজুমান আরা জানান, ধানের বর্তমান বাজার মূল্য ৯০০ টাকা থেকে ১ হাজার ৫০ টাকা আর সরকার নির্ধারিত মূল্য ১ হাজার ৪০ টাকা। ফলে বাড়িতে গিয়ে ১ হাজার ৪০ টাকা দিয়ে ধান কেনায় কৃষকরা অনেক আনন্দিত। কৃষকদের ধান বিক্রি সহজিকরণে ও সার্বিক সহযোগিতার জন্য মাশরাফি বিন মোর্ত্তজাকে ধন্যবাদ।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদীয় স্থায়ী কমিটিতে সাকিব-মাশরাফি
নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন মাশরাফী
X
Fresh