itel
logo
  • ঢাকা শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ২৯ জন, আক্রান্ত ৩২৮৮ জন, সুস্থ হয়েছেন ২৬৭৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ভারতীয় হাতির তাণ্ডবে তছনছ পাকা ধান, চিন্তায় কৃষক

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম
|  ০৩ জুন ২০২০, ১৭:৩৯ | আপডেট : ০৩ জুন ২০২০, ১৮:৪০
Ripe paddy ravaged Indian elephants, farmers worried
রৌমারী সীমান্তে ভারতীয় বন্য হাতির তাণ্ডব

কুড়িগ্রামের রৌমারী উপজেলা সীমান্তে ভারতীয় বন্য হাতির তাণ্ডবে দিশেহারা হয়ে পড়েছে সীমান্তবর্তী কৃষকরা। প্রতি রাতেই সীমান্ত পেরিয়ে বন্য হাতির দল বাংলাদেশে প্রবেশ করে পাকা ধানসহ খেয়ে ফেলছে বিভিন্ন ধরনের ফসল।

এ অবস্থায় ঢাক-ঢোল পিটিয়ে ও আগুন জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন তারা। 

জানা যায়, গত এক সপ্তাহ ধরে ভারতের গারো হিল পাহাড় থেকে আসা একাধিক হাতির দল কালাইচর সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করছে। ২৫ থেকে ৩০টি করে এসব বন্য হাতির দল রৌমারী উপজেলার আলগারচর, খেওয়ারচর, বকবান্দা, ঝাউবাড়ী, চুলিয়ারচর ও বড়াইবাড়ীর চরসহ পার্শ্ববর্তী এলাকার ফসল খেয়ে ও পা দিয়ে পিষে নষ্ট করে ফেলছে। 

এতে সদ্য ঘরে তুলতে যাওয়া পাকা বোরো ধানসহ উঠতি ফসল হারিয়ে মারাত্মক ক্ষতিতে পড়েছেন এলাকার কৃষকরা। 

স্থানীয় কৃষকদের দাবী, প্রতি রাতে এসব বন্য হাতির দল আন্তর্জাতিক সীমানা পিলার ১০৫৭ থেকে ১০৭২ এর মধ্য দিয়ে কাটা তারের বেড়া পেরিয়ে বাংলাদেশের সীমানায় প্রবেশ করে। রাতভর ফসলের ক্ষতি করে সকাল হলেই সীমানার নো-ম্যান্সল্যান্ডে অবস্থান করে। এসব হাতি খাবার না পেলে কৃষকের ঘর-বাড়িতেও হামলা চালায় বলে জানান তারা। 

রৌমারী উপজেলার বড়াইবাড়ীর চরের আবুল হোসেন জানান, ভারতীয় বন্য হাতি তার এক বিঘা জমির পাকা ধান খেয়ে ও পা দিয়ে মুড়িয়ে সম্পূর্ণ নষ্ট করে দিয়েছে। প্রতি বছর এভাবেই ভারতীয় বন্য হাতি তার ধান খেয়ে ও নষ্ট করে দিয়ে যায়। 

রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন ধানসহ ফসলের ক্ষতির কথা স্বীকার করে বলেন, ক্ষতির পরিমাণ নিরূপণের কাজ চলছে। তবে কৃষি বিভাগের পক্ষ থেকে পাকা ধান কেটে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। 

এ ব্যাপারে রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান জানান, ফসল রক্ষায় স্থানীয়ভাবে হাতি তাড়ানোর উদ্যোগ নেয়ার পাশাপাশি সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ও সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করা হচ্ছে। 

এজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৯৬৭৯ ৭০৭২১ ১৯৯৭
বিশ্ব ১১১৯০৬৭৮ ৬২৯৭৯১০ ৫২৯১১৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়