spark
logo
  • ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জন, আক্রান্ত ২৬৮৬ জন, সুস্থ হয়েছেন ১৬২৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর

দিনাজপুরে লিচুর বাম্পার ফলন, দাম পাওয়া নিয়ে দুশ্চিন্তায় চাষিরা

দিনাজপুর প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ২৭ মে ২০২০, ২২:২৪
দিনাজপুরে লিচুর বাম্পার ফলন, দাম পাওয়া নিয়ে দুশ্চিন্তায় চাষিরা
ছবি: সংগৃহীত
দেশসেরা দিনাজপুরের মওসুমি ফল লিচুর ফলন হয়েছে বাম্পার। বাগান গুলোতে অধিক ফলনের ভারে লিচু গাছ গুলো ন্যুয়ে পড়েছে। এখন ফলনে পোকা ধরার সময় তাই বাগানীরা লিচু গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। চারিদিকে মৌ মৌ গন্ধ। 

কৃষি বিভাগ জানায়, গত ২১ মে রাতে সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে দমকা বাতাস ও বৃষ্টিতে লিচু ফলনের ১০ শতাংশ ক্ষতি হয়েছে। এ ছাড়াও প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে লিচুর বাজারজাতকরণ ও ভাল দাম পাওয়া নিয়ে দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন চাষিরা। 

দিনাজপুর জেলা সদরসহ কাহারোল, বিরল, চিরিরবন্দর, বীরগঞ্জসহ প্রায় সব উপজেলায় লোভনীয় এই মওসুমি ফলের চাষ বেড়েই চলেছে। চলতি মাসের শেষের দিকে পাকা টসটসে লিচু বাজারে উঠার সম্ভাবনা রয়েছে। দিনাজপুরের লিচু মানে অন্যরকম মিষ্টি ও রসালো স্বাদ আর বৈশিষ্ট্য নিয়ে বিভিন্ন জাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থ্রি, কাঠালী আর দেশি লিচু গুটি ফলনে ন্যুয়ে পড়েছে এখন গাছের ডালপালা। লিচু গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন এখন বাগানীরা। 

লিচুর ফলন দেখে খুশি হলেও বাগান মালিকদের মুখে হাসি নাই। তবে এর মধ্যে কোনও প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারেও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। 

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের কারণে গণপরিবহন বন্ধ থাকায় ঢাকাসহ বিভিন্ন জেলার বড় বড় ব্যবসায়ীরা এখনও এই লিচু বাগানের ফল কেনার আগ্রহ দেখাচ্ছেন না। ফলে লিচুর বাগান মালিকরা পড়েছেন মহা বিপাকে। বাগানীরা বলছেন লিচু যদি বাজারজাত না করা যায়, তবে এ লিচু গাছেই পচে যাবে। চরম ক্ষতির শিকার হবেন বাগানীরা। তবে আশংকার মধ্যেও লিচু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন লিচু চাষিরা। 

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ- পরিচালক মো. তৌহিদুল ইকবাল জানান, দিনাজপুর জেলায় ছোট-বড় নিয়ে ৬ হাজার ৫৪৬ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। তা থেকে ফলন পাওয়া যাবে ২৯ হাজার ৬৬২ মেট্রিক টন । ভাল ফলন পাওয়ার ক্ষেত্রে তারা চাষিদের সার্বক্ষণিক ভাবে পরামর্শ দিয়ে যাচ্ছেন বলে তিনি আমাকে জানিয়েছেন। 

লিচু চাষিরা এই মওসুমি ফল বিক্রি করে যে আয় করে তা দিয়েই সারা বছরের খরচ চলে তাদের। স্বল্প মেয়াদি এই মওসুমি ফলের মূল্য ও বিপণন নিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহবান জানান লিচু চাষিরা।

এসএস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮১১২৯ ৮৮০৩৪ ২৩০৫
বিশ্ব ১২৬৪৫৬৫৫ ৭৩৮১৪০৮ ৫৬৩২৫১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়