• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

উত্তাল সাগর থেকে নিরাপদে ফিরেছে সাড়ে পাঁচ হাজার ফিশিং ট্রলার

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২০ মে ২০২০, ১৪:৪৮
Ampan cyclone trawler
ছবি সংগৃহীত

ঘূর্ণিঝড় আম্পানের কারণে ক্ষয়ক্ষতি মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন। ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সাগর উত্তাল রয়েছে। সকল ধরনের নৌ চলাচল বন্ধ রয়েছে। সাগরে মাছ ধরারত পাঁচ হাজার ৫০০টি ফিশিং ট্রলার ও ৭৪ হাজার ৩৭৫ জন জেলে নিরাপদে ফিরে এসেছে।

জেলা প্রশাসকের কার্যালয়ে চালু করা হয়েছে কন্ট্রোল রুম। উপকূলের মানুষদের নিরাপদ আশ্রয়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে ৫৭৬টি আশ্রয়কেন্দ্রের পাশাপাশি ২২১টি স্কুল-কলেজ। সিপিপির ভলান্টিয়ার, রেডক্রিসেন্ট সোসাইটি, স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছে।

শুকনো খাবার ও ত্রাণের ব্যবস্থার পাশাপাশি সকল ধরনের প্রস্তুতি রাখা হয়েছে। সিভিল সার্জনের নেতৃত্বে প্রয়োজনীয় ওষুধসহ মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। প্রস্তুত রয়েছে প্রয়োজনীয় যানবাহন। উপকূলীয় এলাকার জনগণকে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে চলে আসতে মাইকিং করা হচ্ছে।

উপকূলে অতি ঝুঁকিতে থাকা ৪১০ জনকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে। অপরদিকে উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে ঘূর্ণিঝড় মোকাবেলায় রামু ১০ পদাতিক ডিভিশনের সেনা বাহিনীর তত্ত্বাবধানে ১০ হাজার ভলান্টিয়ার প্রস্তুত রাখা হয়েছে।

প্রস্তুত রাখা হয়েছে জরুরি প্রয়োজনীয় সামগ্রী ও শুকনো খাবার। প্রশাসনকে সহযোগিতার লক্ষ্যে আশ্রয়কেন্দ্র চিহ্নিত করে রাখার পাশাপাশি সেনা বাহিনীর ব্যবস্থাপনায় কন্ট্রোল রুম চালু করা হয়েছে। সকাল ১০টা থেকে বাতাসের তীব্রতা বাড়তে শুরু করেছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলতি মাসের যে সময় ঘূর্ণিঝড়ের আশঙ্কা
ট্রলার থেকে ছিটকে জেলে নিখোঁজ
কুয়াকাটায় ৫০ মণ শাপলাপাতা মাছসহ ট্রলার জব্দ
গভীর সমুদ্রে ট্রলার ডাকাতি, ১৫ লাখ টাকার মাছ লুট
X
Fresh