• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

বিক্রি না হওয়ায় লোকসানে পঞ্চগড়ের তরমুজ চাষিরা

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৬ মে ২০২০, ০৮:৩৬
তরমুজ চাষি পঞ্চগড়
ছবি সংগৃহীত

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তরমুজ চাষিরা লাভের আশায় বেশি করে তরমুজ চাষ করেছিলেন। লাভ নিয়ে ভাবনা নেই এখন আসল নিয়ে টানাটানি। করোনাভাইরাসের পরিস্থিতির কারণে এমন দুর্দশায় পড়েছে এসব চাষিরা। জেলায় জেলায় লকডাউন আর পরিবহন বন্ধ থাকার কারণে বাইরে থেকে ব্যবসায়ীরা আসতে না পারায় বিক্রি হচ্ছে না কৃষকের জমির উৎপাদিত তরমুজ। তাই লোকসান নিয়ে দুশ্চিন্তায় জেলার তরমুজ চাষিরা।

পঞ্চগড় জেলার পাঁচ উপজেলার বিভিন্ন এলাকায় চাষ হয়েছে তরমুজ। এবার চলতি মৌসুমে ব্যাপকভাবে চাষ হয়েছে রসালো ফল তরমুজের। আবহাওয়া, অনুকূল পরিবেশ ও তরমুজ চাষের জন্য উপযোগী হওয়ায় গত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে তরমুজের ফলনও হয়েছে বাম্পার।

কিন্তু করোনার কারণে ফল বিক্রি এখন কৃষকের প্রতিকূলে। বৈশাখের শুরুতে ফলন বিক্রির উপযোগী সময় হলেও করোনার পরিস্থিতির কারণে বাইরে থেকে ব্যবসায়ীরা না আসায় তাদের তরমুজ বিক্রি হচ্ছেনা। ফলে কৃষকদের দিন কাটছে দুশ্চিন্তায়। এ জেলার উৎপাদিত তরমুজ স্থানীয় চাহিদা মিটিয়েও দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হতো। কিন্তু জেলায় জেলায় লকডাউন আর পরিবহন বন্ধ থাকার কারণে বাইরে থেকে ব্যবসায়ীরা আসতে পারছে না। তাই কৃষকের উৎপাদিত তরমুজ বিক্রি না হওয়ায় ক্ষেতের তরমুজ ক্ষেতেই পড়ে রয়েছে।

কৃষকরা জানায়, প্রতি বছর তরমুজ আবাদ করে লাভের মুখ দেখে এবার বেশি করে তরমুজ চাষ করা হয়েছে। প্রতি বিঘা জমিতে খরচ হয় প্রায় ৩০ হাজার টাকা। প্রতিটি তরমুজ বিক্রি হয় দুইশ থেকে আড়াইশ’ টাকা। কিন্তু এবার করোনার কারণে ব্যবসায়ীরা আসতে না পারায় তরমুজ বিক্রি হচ্ছে না। তাই লোকসানের মুখে পড়ে এখন সরকারের সহায়তা কামনা করছে জেলার তরমুজ চাষিরা।

এদিকে পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ আরটিভি অনলাইনকে জানান, চলতি মৌসুমে পঞ্চগড়ে একশ’ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। ফলনও হয়েছে বাম্পার, তবে করোনার পরিস্থিতিতে কৃষকদের উৎপাদিত তরমুজ বিক্রির ক্ষেত্রে যদি বাইরের ব্যবসায়ীদের ঠিকানা দেয়া হয় তাহলে প্রশাসনের মাধ্যমে বিক্রির সহযোগিতা করবে জেলা কৃষি বিভাগ।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে পেট ঠান্ডা রাখতে দই খাবেন নাকি তরমুজ
তেঁতুলিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
চাঁদের আলোয় ধান কাটছেন চাষিরা
পঞ্চগড়ে ট্রাক-ট্রাক্টরের সংঘর্ষ, নিহত ২
X
Fresh