• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ময়মনসিংহে ‘সেল্ফ লকডাউন’ ঘোষণা

ময়মনসিংহ প্রতিনিধি

  ০৭ এপ্রিল ২০২০, ২১:২১
ময়মনসিংহ, সেল্ফ লকডাউন, ঘোষণা, করোনাভাইরাস
রাস্তা অবরোধের চিত্র।

ময়মনসিংহ বিভাগের শেরপুর ও জামালপুরে ৩ জন করোনা রোগী সনাক্ত হওয়ায় এবং করোনা মোকাবিলা ও প্রতিরোধে ব্যক্তি নিরাপত্তা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ময়মনসিংহে ‘সেলফ লকডাউন’ ঘোষণা করেছে প্রশাসন।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে করোনা মোকাবেলায় করণীয় সভায় সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান, সেনাবাহিনীর লে. কর্নেল মোহাম্মদ মেহেদি হাসান, সিভিল সার্জন ডা. এবিএম মসিউল আলম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এ কে এম গালিব খান, অতিরিক্ত জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, চেম্বার সভাপতি আমিনুল হক শামীম, ময়মনসিংহ প্রেসক্লাব সাধারণ সম্পাদক অমিত রায় উপস্থিত ছিলেন।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জেলার প্রতিটি পাড়া-মহল্লায় ও গ্রামে-গ্রামে নিজেরাই সতর্ক হয়ে ঘরে অবস্থান করবেন, অন্যকে ঘরে থাকতে আহবান জানাবেন এবং মসজিদ থেকে মাইকিং করে ‘সেল্ফ লকডাউন’ ঘোষণা করবেন। এক্ষেত্রে সেনাবাহিনীর সহায়তায় জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী কঠোরভাবে নজরদারি করবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে আইন প্রয়োগ করে মানুষকে ঘরমুখো করা হবে। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে এলে আইনশৃঙ্খলা বাহিনী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। সভার সিদ্ধান্ত কার্যকর করতে বিকেল থেকেই সেনাবাহিনী ও পুলিশের টহল জোরদার করা হয়েছে। ডিবি পুলিশের বিশেষ টিম নগরীজুড়ে টহল অব্যাহত রেখেছে।

ময়মনসিংহের জেলা প্রশাসক মিজানুর রহমান ফেসবুকের টাইমলাইনে ময়মনসিংহ সর্বত্র পাড়ায় মহল্লায় কমিউনিটির উদ্যোগে ‘স্বেচ্ছায় লকডাউন’ চলছে বলে উল্লেখ করে সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার দেওখোলা বাজারে ‘স্বেচ্ছায় লকডাউন’ এর ছবি পোষ্ট করে সকলের সহায়তা চেয়েছেন। প্রশাসনের ঘোষণা অনুযায়ী জেলা বিভিন্ন এলাকায় ‘সেল্ফ লকডাউন’ কার্যকর করতে পাড়া-মহল্লার পথে পথে ব্যারিকেড সৃষ্টি করে যানবাহন চলাচল বন্ধ করে দিচ্ছেন এলাকাবাসী। জামালপুর ও শেরপুর জেলার সাথে ময়মনসিংহের বিভিন্ন সড়কে বাঁশ বেঁধে, গাছের গুড়ি ফেলে ব্যারিকেড সৃষ্টি করার খবর পাওয়া গেছে।

অন্যদিকে ময়মনসিংহে ব্যক্তি নিরাপত্তা ও সামাজিক দূরত্ব বজায় রেখে বেচা-কেনা করা এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে সকালে নগরীর মেছুয়া বাজারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ফৌজিয়া নাজনীনের নেতৃত্বে সেনাবাহিনীর অভিযান চালায়। অভিযানকালে সেনাবাহিনীর সদস্যরা মাইকিং করে জনসাধারণকে এলোমেলোভাবে বাজারে ঘুরাঘুরি না করা, দূরত্ব বজায় রেখে চলা এবং এক ঘণ্টার বেশী ক্রেতাদের বাজারে অবস্থান না করার আহবান জানায়। এ সময় গাদাগাদি করে পণ্য বিক্রয় ও দ্রব্যমূল্য বেশী রাখায় চার দোকানিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৯ নেতাকে শোকজ
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
X
Fresh