logo
  • ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে দিনাজপুর বিকেএসপিকে গর্বিত করলো ৮ যুবক

দিনাজপুর প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ১১ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৩
বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে দিনাজপুর বিকেএসপিকে গর্বিত করলো ৮ যুবক
ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেশের মর্যাদাকে শিখরে নিয়ে যাওয়ার পেছনে জাতীয় অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে যে অবদান রেখেছেন দেশ ও জাতি তা নিয়ে গর্বিত। আনন্দ আর উচ্ছ্বাসে ভাসছে গোটা দেশ। এই ক্রিকেটারদের ক্রিকেট বিশ্বে তুলে ধরতে যে প্রতিষ্ঠান তাদের পেছনে থেকে নিবিড় পরিচর্যা করে গেছেন সেই ক্রীড়া প্রতিষ্ঠানটি বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান, আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র দিনাজপুর (বিকেএসপি)। এখানে জাতীয় অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক আকবর আলীসহ স্কোয়াডের ৮ সদস্য দিনাজপুর বিকেএসপির ক্রিকেট গ্রাউন্ডে দীর্ঘ দুই বছর প্রশিক্ষণ নেয়। পরবর্তীতে তারা ঢাকা বিকেএসপিতে যান। 

দিনাজপুর বিকেএসপি প্রতিষ্ঠানটি শহর থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে বাঁশের হাট এলাকায়। সেখানকার ভারপ্রাপ্ত উপ-পরিচালক ও প্রধান ক্রিকেট কোচ আখিনুর জামান রুশো জানান, যুব বিশ্বকাপের আটজন ক্রিকেটার সিলেকশন হওয়ার পর প্রথমে দিনাজপুর বিকেএসপির মাঠে বেসিক ট্রেনিং নেয়, এরপর তারা আর থেমে থাকেনি। তারা নিয়ম মেনে মাঠে এসে প্রশিক্ষণ নিয়েছে এবং নিজেদের সেরা ক্রিকেটার হিসেবে তৈরি করতে যা যা সামর্থ্যের প্রয়োজন সবই তারা নিজ গুনে অর্জন করেছে।

আখিনুর জামান রুশো কৃতজ্ঞতা জানান ক্রীড়াঙ্গনের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। যিনি বিকেএসপিকে সব রকম সহযোগিতা দিয়ে ক্রীড়া ক্ষেত্রে দেশে নতুন নতুন খেলোয়াড় সৃষ্টিতে উৎসাহিত করে যাচ্ছেন। এছাড়াও স্থানীয়ভাবে সব সময় খোঁজ রাখার জন্য সংসদ সদস্য হুইপ ইকবালুর রহিমকেও ধন্যবাদ জানান। 

রুশো বলেন, ‘হুইপ ইকবালুর রহিম বিকেএসপির প্রতি সুনজর রেখেছেন। সবসময় জানতে চাইতেন আমাদের কোনও প্রয়োজন আছে কি না। তিনি আমাদের প্রয়োজন তাৎক্ষনিক ভাবে মেটানোর ব্যবস্থা নিয়ে আসছেন’।

দিনাজপুর বিকেএসপি’র আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের কোচ আখতার ইমাম সোহেল আনোয়ার ডিয়ার জানান, দিনাজপুর বিকেএসপিতে জাতীয় অনূর্ধ্ব-১৯ দলের যে আটজন যুব ক্রিকেটাররা বিশ্বকাপে পারফরমেন্স দেখিয়েছে এদের অন্যতম রংপুরের সন্তান আকবর আলী। যার মাথায় ছিল দেশের অধিনায়কত্বের ভার। আকবর আলী দিনাজপুর বিকেএসপিতে ২০১২ সালে ক্রিকেট প্রতিভা অন্বেষণে নির্বাচিত হয় এবং এখান থেকে ২০১৫ সালের ৬ জুলাই উচ্চতর প্রশিক্ষণের জন্য ঢাকা বিকেএসপিতে স্থানান্তর হয়। আকবর আলী বিশ্ব যুব ক্রিকেট ফাইনাল খেলায় তার ধৈর্যশীল ব্যাটিংয়ে সফলতা দেখিয়ে সবার বুকে ঠাই করে নিয়েছে। 

তার সতীর্থ খেলোয়াড় হিসেবে অনুশীলনে ছিল কক্সবাজারের হাসান মুরাদ। তিনি ২০১২ সালে দিনাজপুর বিকেএসপিতে ক্রিকেট প্রতিভা অন্বেষণে কক্সবাজার থেকে আসে। এরপর এখান থেকে ২০১৫ সালের ৬ জুলাই উচ্চতর প্রশিক্ষণের জন্য ঢাকা বিকেএসপিতে স্থানান্তর হয়। 

চাঁদপুরের শামীম পাটোয়ারী। তিনি ২০১৫ সালে দিনাজপুর বিএকেএসপিতে প্রশিক্ষণ নিয়ে ওই বছরই ঢাকা বিকেএসপিতে যোগ দেয়। পিরোজপুরের প্রান্তিক নওরোজ নাবিল। তিনি ২০১৫ সালে দিনাজপুর বিকেএসপিতে নির্বাচিত হয়ে যোগ দেয় এবং ২০১৭ সালের জানুয়ারিতে ঢাকা বিকেএসপিতে যায়। 

সিলেটের তানজিম হাসান সাকিব। তিনি ২০১৩ সালে দিনাজপুর বিকেএসপিতে যোগ দিয়ে ২০১৮ সালের জানুয়ারিতে উচ্চতর প্রশিক্ষণের জন্য ঢাকা বিকেএসপিতে যায়। কুড়িগ্রামের শাহিন আলম। তিনি ২০১৭ সালে দিনাজপুর বিকেএসপির অনুশীলনে যোগ দেয় এবং ২০১৯ সালের মার্চে ঢাকা বিকেএসপিতে যায়। 
চট্টগ্রামের পারভেজ হোসেন ইমন। তিনি ২০১৩ সালে দিনাজপুর বিকেএসপিতে যোগ দেয় এবং ২০১৬ সালে ঢাকা বিকেএসপিতে যায়। ঢাকা জেলার আশরাফুল ইসলাম সিয়াম। তিনি ২০১৬ সালে দিনাজপুর বিকেএসপিতে যোগ দেয় এবং ২০১৯ সালের মার্চে উচ্চতর প্রশিক্ষণের জন্য ঢাকা বিকেএসপিতে যায়। 

এই আট কৃতি খেলোয়াড়কে নিবিড় পরিচর্যায় অনুশীলন করিয়ে নিজেকে গর্বিত বোধ করছেন দিনাজপুর বিকেএসপি’র ক্রিকেট কোচরা।

দিনাজপুর বিকেএসপি’র আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের কোচ (ট্যালেন্ট হান্টিং) ইরফুনেস জামান সোহাগ জানান, তৃণমূল পর্যায় থেকে প্রতিভা অন্বেষণে দিনাজপুর বিকেএসপির ক্রিকেট কোচরা যে সঠিক মূল্যায়নের মাধ্যমে যুবকদের বাছাই করে এখানে এনে প্রশিক্ষণ দিয়ে শক্ত ভিত গড়ে দিয়েছেন তারাই আজ বাংলাদেশের জন্য সেরা সাফল্যের ইতিহাস গড়েছেন। আমরা তাদের প্রশিক্ষণ দিয়ে গর্বিত।

বর্তমানে দিনাজপুর বিকেএসপিতে জাতীয় অনূর্ধ্ব-১৭ দলের অধিনায়ক হিসেবে প্রশিক্ষণরত আছেন নাঈম আহমেদ। তিনি জানান, দিনাজপুর বিকেএসপিতে আকবর আলীসহ ৮ জন ক্রিকেটারের ক্রীড়া নৈপুণ্য দেখে যুব বিশ্বকাপে আশাবাদী ছিলাম। 

এই তরুণ উদীয়মান ক্রিকেটার জানান, তাদের অনুশীলন এ মাঠেই দেখেছে সে এবং তাদের কাছ থেকে ক্রিকেটে অনেক ভালো পরামর্শ পেয়েছে যা তার ক্রিকেট জীবনে কাজে লাগবে।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়