logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

ফরিদপুরে দুইশ’ বছর আগের ধাতব পিলার উদ্ধার

স্টাফ রিপোর্টার, ফরিদপুর, আরটিভি অনলাইন
|  ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৪ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৭
পিলার ধাতব ফরিদপুর
ফরিদপুরে পুকুর থেকে উদ্ধারকৃত দুইশ’ বছর আগের ধাতব পিলার
ফরিদপুরে পৌর পুকুরে নির্মাণ ও সংস্কার কাজ চলাকালে পানির মধ্যে থেকে একটি ধাতব পিলার উদ্ধার করা হয়েছে। ওই পিলারটি বর্তমানে ফরিদপুর পৌরসভা ভবনের নিচতলায় রাখা হয়েছে। পিলার উদ্ধারের বিষয়টি জানাজানি হলে শহরে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়।

এ পিলারটি দেখতে অসংখ্য অনুসন্ধিৎসু দর্শককে ভিড় জমাতে এবং নানা ধরনের জল্পনা-কল্পনা করতে দেখা গেছে।

স্থানীয়দের ধারণা এটি ব্রিটিশদের বসানো সীমানা পিলার যা বজ্রপাত প্রতিরোধক এবং অনেক মূল্যবান।

ফরিদপুর পৌরসভা এবং ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের উদ্যোগে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জুবিলি ট্যাংক নামে খ্যাত পৌর পুকুরের সংস্কার ও নির্মাণ কাজ চলছে।

ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের সমন্বয়কারী ইকরাম হোসেন আরটিভি অনলাইনকে বলেন, দুপুর ১২টার দিকে ওই পুকুরের পশ্চিম দিকে নারীদের জন্য নির্মাণাধীন একটি ঘাটলার মাটি খোড়ার সময় ধাতব নির্মিত ওই পিলার সদৃশ্য বস্তুটি পাওয়া যায়। পরে সেটি উদ্ধার করে পৌরসভা ভবনে নিয়ে আসা হয়।

গোলাকার এই পিলারটির দৈর্ঘ্য আনুমানিক দুই ফুট ও এক ফুট ব্যাসবিশিষ্ট। পিলারটির এক দিকে চোখা অপরদিকে ত্রিভুজাকৃতির। পিলারে গায়ে লেখা রয়েছে বি টি ই এস ডট কম। অপরদিকে ১৮১৮ লেখা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহাতাব আলী আরটিভি অনলাইনকে বলেন, এটি ধাতব নির্মিত তবে কি ধাতুতে তৈরি তা সনাক্ত করা যায়নি।

তিনি বলেন, এটি ব্রিটিশ আমলে জমির পরিমাপ ও বজ্রপাত ঠেকাতে চৌম্বুকগুণ সমৃদ্ধ যে পিলারগুলি মাটিতে পোতা হয় সে বস্তু হয়ে থাকতে পারে।

মেয়র বলেন, ধাতবনির্মিত ওই পিলারটি উদ্ধারের পর বিষয়টি ফরিদপুর-৩ (সদর) আসনের সাংসদ খন্দকার মোশারফ হোসেন, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলিমুজ্জামানকে অবগত করা হয়েছে।

তিনি বলেন, উদ্ধার করা ওই বস্তুটির সঠিক পরিচয় নির্ধারণের পর সেটি প্রতিরক্ষা মন্ত্রণালয় নাকি যাদুঘরে পাঠানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়