• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ক্লাস ফাঁকি দিয়ে পার্কের জঙ্গলে চলছে ছাত্র-ছাত্রীদের আড্ডা

চাঁদপুর প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৭ জানুয়ারি ২০২০, ১৪:৫১
আড্ডা শিক্ষক ক্লাস
ছবি: সংগৃহীত

চাঁদপুরের ফরিদগঞ্জে স্কুল-কলেজ ফাঁকি দিয়ে তথাকথিত ‘শিশু পার্কে’ আড্ডা দিচ্ছিলো শিক্ষার্থী ও যুবক যুবতীরা। এ মন সময় ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রকিব ওই পার্কে অভিযান চালিয়ে ১৫ জন ছেলে শিক্ষার্থী ও সাতজন মেয়ে শিক্ষার্থীকে ডেকে নেন এবং আড্ডার কারণ জানতে চান। তারা এর কোনও সদুত্তর দিতে পারেননি। পরে, তাদের সুন্দর ভবিষ্যৎ জীবনের নানান সম্ভাবনার দিক ও আড্ডার কুফল সম্পর্কে বুঝিয়ে বাড়ি পাঠিয়ে দেন তিনি।

অন্যদিকে আব্দুর রাজ্জাক রাজা কর্তৃক নির্মিত কথিত পার্ক কর্তৃপক্ষকে কড়া হুঁশিয়ারি দেয়া হয়েছে।

গতকাল রোববার দুপুরে ওই পার্কে এ অভিযান চালানো হয়। এ ঘটনায় অভিভাবক ও এলাকাবাসী সাধুবাদ জানিয়েছেন পুলিশ প্রশাসনকে।

এলাকাবাসী জানান, ফরিদগঞ্জ পৌর সদর কাছিয়াড়া ও চরকুমিরা গ্রাম-এর সংযোগস্থলে অবস্থিত সাবেক বেইলি ব্রিজ। গত কয়েক বছর পূর্বে ওই স্থানে পাকা ব্রিজ নির্মিত হয়। এরই মধ্যে, ব্রিজের পাশে আড্ডা শুরু করেন বিভিন্ন বয়সের শিশু-কিশোর-তরুণ, নারী ও পুরুষ।

এ অবস্থা দেখে জনৈক আব্দুর রাজ্জাক সেখানে নিজস্ব ভূমিতে কয়েকটি চটপটির দোকান বসান। বসার জন্য নির্মাণ করেন ছাতা। বসানো হয় চেয়ার টেবিল। ডাকাতিয়ার ওপর দুটি টংঘর নির্মাণ করেন। পার্শ্ববর্তী নদীতে বোট ভাসিয়ে দেন। চতুর্দিকে বিভিন্ন রঙের বাতি লাগান। ধীরে সেখানে লোক সমাগম বাড়তে থাকে। নাম দেয়া হয়-রাজা পার্ক। এ নাম পরিবর্তন করে কয়েকদিন পূর্বে ‘অমি শিশু পার্ক’ রাখা হয়। আর কথিত এ পার্কে আড্ডা জমে স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষার্থী, তরুণ ও যুবক-যুবতীদের। কারও আড্ডা চলে রাতব্দি।

অভিযোগ উঠেছে, সকাল সাড়ে ১০টা থেকে প্রায় আড়াইটা পর্যন্ত স্কুল-কলেজ-মাদরাসার এক শ্রেণির শিক্ষার্থী সেখানে আড্ডা দিচ্ছেন। নষ্ট করছেন জীবনের মূল্যবান সময়। কেউ চলে যান উত্তর দিকের জঙ্গলে। ছেলে-মেয়ে গেছে শিক্ষা প্রতিষ্ঠানে এমন ভাবনায় নিশ্চিন্ত অভিভাবক। কিন্তু এমন অভিভাবকের অধিকাংশই জানেন না-ছেলে-মেয়েরা ক্লাশ ফাঁকি দিয়ে জীবনের মূল্যবান সময় কোথায় হারিয়ে ফেলছে। এ নিয়ে ক্ষোভ বাড়ছিলো প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসীর মধ্যে। কিন্তু সাহস করে কেউই কিছু বলছেন না। ফলে দিনদিন ক্ষোভ বাড়তে থাকে এলাকার লোকজনদের।

ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রকিব বিষয়টি আমলে নেন। তিনি কয়েকজন অফিসারকে দায়িত্ব দেন এবং নজর রাখতে বলেন। তাদের দেয়া রিপোর্টের সত্যতা পেয়ে তিনি গতকাল রোবাবর সঙ্গীয় ফোর্স নিয়ে হাজির হন কথিত পার্কে। খুঁজে বের করেন ১৫ জন ছেলে ও সাত জন মেয়ে শিক্ষার্থীদের। তারা কে, কোন শিক্ষা প্রতিষ্ঠানে পড়েন-এটাও স্বীকার করেন শিক্ষার্থীরা। তাদের স্বীকারোক্তি পাওয়ার পর ওসি আব্দুর রকিব তাদের তাৎক্ষণিক কাউন্সিলিং করেন। তারা তাদের মূল্যবান সময় নষ্ট করছেন, এতে তাদের জীবন অন্ধকারে ধাবিত হবে। ধ্বংস হতে পারে শিক্ষা জীবন এমন নানান সুপরামর্শ দেন তাদের। ছেলে-মেয়েরা তাদের ভুল স্বীকার করে বলেন, পড়ালেখায় মনোযোগ দেবেন। এ সময় বিদ্যালয়ের প্রধানও শিক্ষার্থীদের বাবা-মায়ের সঙ্গে কথা বলেন। এরপর তাদের ছেড়ে দেয়া হয়।

অন্যদিকে কথিত পার্কের মালিককে কড়া সতর্কতা জারি করেন ওসি আব্দুর রকিব।

বলেন, ভবিষ্যতে এখানে অন্যায় ও অশালীন আড্ডার খবর পেলে ফৌজদারি আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যপারে ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) আব্দুর রকিব আরটিভি অনলাইনকে বলেন, খবর পেয়ে বিষয়টিকে দায়িত্ব হিসেবে নিয়েছি। তারই অংশ হিসেবে প্রাথমিকভাবে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছি। এরপর প্রয়োজনে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে স্কুলছাত্রের আত্মহত্যা  
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
X
Fresh