logo
  • ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

এসএম সুলতানের জন্মজয়ন্তীতে নড়াইলে নৌকাবাইচ প্রতিযোগিতা

নড়াইল প্রতিনিধি
|  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২৯ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪২
এসএম সুলতান নড়াইল নৌকাবাইচ
এসএম সুলতানের জন্মজয়ন্তী  উপলক্ষে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা ঘিরে চিত্রা নদীর দুইপাড়ে তিন কিলোমিটার এলাকাজুড়ে মানুষের উপচেপড়া ভিড়। শনিবার মধ্যদুপুরে গুলি ছুঁড়ে শুরু হয় নৌকাবাইচ। নৌকার ঠিক মাঝখানে একজন বাজনদার বৈঠার তালে তালে ঢং ঢং শব্দে পিতলের কাঁসর বাজাচ্ছেন আর নৌকার গলুই এর সামনে থেকে  ‘চড়েন্দার’ (নৌকার নিয়ন্ত্রক) লাঠি হাতে সামনের দিকে তালে তালে ঝুঁকছেন। নদীতে কেবলই পিতলের কাঁসরের ঢং ঢং, পানিতে বৈঠা মারার শব্দ আর মাঝিদের চিৎকার; এই হলো বাংলাদেশের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

নৌকাবাইচ উপলক্ষে নদীর দুই পাড়ে বসেছে মেলা। সেখানে চড়কি আর নাগরদোলার পাশাপাশি নানা রকমের বাহারি খাবার আর পণ্যসামগ্রী নিয়ে দোকান বসেছে।

এবারের নৌকাবাইচে নারী ও পুরুষ মিলে অংশ নিয়েছে ১২টি নৌকা। প্রথমে অংশ নেয় নারী প্রতিযোগিরা। এখানে অংশ নেয় জলকুমারী, জলকবুতর, জলকন্যা, কপোত-কপোতী আর কথাকলি নামের নৌকা। পরে বেলা সাড়ে ৩টার দিকে শুরু হয় পুরুষদের প্রতিযোগিতা। নড়াইল রাসেল সেতু থেকে শুরু হয়ে জমিদারদের বাঁধানো ঘাট হয়ে এসএম সুলতান বাড়ির পাশ দিয়ে ৫ কিলোমিটার দূরে মাছিমদিয়া সেতুতে গিয়ে শেষ হয় নৌকাবাইচ। পুরুষদের নৌকাবাইচ তিনধাপে অনুষ্ঠিত হয়।

--------------------------------------------------------------------
আরো পড়ুন: ডেঙ্গুতে মাদারীপুরের যুবলীগ নেতার মৃত্যু
--------------------------------------------------------------------

প্রায় তিন দশক ধরে অনুষ্ঠিত চিত্রানদীর নৌকাবাইচ এখন নড়াইলের সেরা উৎসবে পরিণত হয়েছে। নৌকাবাইচ দেখতে নড়াইলের আশেপাশের যশোর, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও গোপালগঞ্জ থেকে এসেছেন দর্শকেরা। নৌকাবাইচ দেখতে চিত্রা নদীর দুই পাড়ে, বাড়ির ছাদে, গাছের ডালে বসে যে যেভাবে পেরেছে সেভাবেই উপভোগ করেছে।

এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে চিত্রানদীর শেখ রাসেল সেতুর নিচে নৌকাবাইচের উদ্বোধন করেন যুব ও  ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় উপস্থিত ছিলেন যুব ও  ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মাদ জসিম উদ্দিন পিপিএম বার, উপজেলা চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলু, পৌর মেয়র মোঃ জাহাঙ্গীর বিশ্বাস প্রমুখ।

শিল্পী সুলতান তার চিত্রকর্মে গ্রামীণ জীবন, জনপদ ও সংস্কৃতিকে তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন। প্রতিবছর তারই জন্মবার্ষিকীতে নৌকাবাইচ আয়োজনের মাধ্যমে শিল্পীর সেইস্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টা থাকে সুলতানপ্রেমী নড়াইলবাসীর। ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতার মধ্য দিয়ে চারদিনব্যাপী এ উৎসবের সমাপ্তি হয়।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়