logo
  • ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

আজ ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস (ভিডিও)

দিনাজপুর প্রতিনিধি
|  ২৬ আগস্ট ২০১৯, ০৯:৪০ | আপডেট : ২৬ আগস্ট ২০১৯, ১৩:২৩
আজ ২৬ আগস্ট। ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস। ২০০৬ সালের এই দিনে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিলসহ তিন দফা দাবিতে বিক্ষোভরত ফুলবাড়ীবাসীর ওপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে তিনজন নিহত হন। আহত হন দুই শতাধিক।

আন্দোলনের মুখে তৎকালীন বিএনপি সরকার ছয় দফা চুক্তি করলেও তা আর বাস্তবায়ন হয়নি।

সেদিন উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশি কোম্পানি এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবিতে বিক্ষোভে ফুঁসে ওঠে ফুলবাড়ীবাসী। ২০০৬ সালের ২৬ আগস্ট সকাল থেকেই ফুলবাড়ীর ঢাকা মোড়ে সমবেত হয় কয়েক হাজার মানুষ।

দুপুর দুইটার দিকে বিশাল প্রতিবাদ মিছিল নিমতলা মোড়ের দিকে এগুতে থাকলে বাধা দেয় পুলিশ আর তৎকালীন বিডিআর। এরপরও মিছিলটি প্রতিরোধ ভেঙে এগিয়ে চললে নির্বিচারে গুলিবর্ষণ করা হয়। নিহত হয় আল আমিন, সালেকীন ও তরিকুল। গুলি, টিয়ার সেল ও রাবার বুলেটের আঘাতে আহত হন  দুই শতাধিক আন্দোলনকারী।

তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার আন্দোলনকারীদের সঙ্গে ছয় দফা চুক্তি করলেও আজও তা বাস্তবায়িত হয়নি। তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা ফুলবাড়ীবাসীর এই আন্দোলন এবং ছয় দফাকে সমর্থন জানালেও ক্ষমতায় এসে তার সরকারও ছয় দফা বাস্তবায়ন করেনি।

উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের বিরোধী ফুলবাড়ীবাসী আজও প্রতিরোধের চেতনায় উদ্দীপ্ত হয়ে পালন করছে ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস। কর্মসূচির মধ্যে রয়েছে শহীদদের স্মৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, মিছিল ও আলোচনা সভা।

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়