• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঝালকাঠির দশ গ্রামের পেয়ারা নিয়ে ভিমরুলির ভাসমান বাজার

ঝালকাঠী প্রতিনিধি

  ২৪ আগস্ট ২০১৯, ১৬:৪৩
ভাসমান পেয়ারা বাজার

ঝালকাঠি শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ভিমরুলি গ্রামের আঁকাবাঁকা ছোট্ট খালজুড়ে সারা বছরই বসে ভাসমান হাট। তবে পেয়ারার মৌসুমে হয় জমজমাট বাজার, যার পুরোটাই পানির উপর। ভিন্নধর্মী এ হাট দেখতে প্রতিদিনই দেশ-বিদেশ থেকে দর্শনার্থীরা ছোটেন সেখানে।

দেশের ফ্লোটিং মার্কেট হিসেবে খ্যাত ঝালকাঠি সদর উপজেলার ভীমরুলি গ্রামের ভাসমান এ পেয়ারার হাট। এখানকার চাষীরা শত বছর ধরে চাষ করে আসছেন পেয়ারা। যা বিক্রি হয় এ ভাসমান হাটে।

প্রতিবছরই এখানকার প্রায় ১০টি গ্রাম জুড়ে উৎপাদিত হয় কোটি কোটি টাকার পেয়ারা। তবে এবার দেশের বিভিন্ন জেলায় অব্যাহত বন্যার কারণে চাহিদা অনুযায়ী পেয়ারা সরবরাহ করতে না পারায় বিপাকে পড়েছে এখানকার পেয়ারা চাষীরা।

শুধু পেয়ারা কিনতেই নয়, বিশাল বাগান আর পেয়ারার এই ভাসমান হাট দেখতে দেশ-বিদেশের পর্যটকরাও আসেন এখানে। এরই মধ্যে ভাসমান এ পেয়ারার হাট পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।

ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুল হক বলেন, হাটের এ ঐতিহ্য ধরে রাখতে পরিবহন ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের ব্যবস্থা নেয়া প্রয়োজন।

দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হলে পেয়ারা চাষীদের মুখে হাসি ফুটবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh