logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

পাসের হার বাড়লেও শিক্ষার মান নিয়ে অসন্তুষ্ট শিক্ষাবিদরা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ জুলাই ২০১৯, ১১:৫০ | আপডেট : ১৯ জুলাই ২০১৯, ২২:০৫
এইচএসসি পরীক্ষায় পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার সংখ্যা বাড়লেও শিক্ষার মান নিয়ে সন্তুষ্ট নন শিক্ষাবিদরা। মান বাড়াতে শিক্ষকদের আরো বেশি প্রশিক্ষণ প্রদান এবং পাঠ্য বই ও প্রতিষ্ঠানগুলোতে বিশেষ নজরদারির পরামর্শ দেন শিক্ষাবিদরা।

bestelectronics
পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা দুটোতেই আগের বছরের তুলনায় ভালো ফল হয়েছে এবারের এইচএসসি পরীক্ষায়। কমেছে শূন্য ভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা। বেড়েছে শতভাগ পাস করা প্রতিষ্ঠান।

তবে সব ভালো খবরেও সন্তুষ্ট নন শিক্ষাবিদরা। আক্ষেপ শিক্ষার মান নিয়ে। তারা বলছেন, মান কমে যাওয়ায় এইচএসসিতে ভালো ফল করেও অনেক শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় টিকতে পারে না।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ জানিয়েছেন তাদের ভাবনার কথা।

এবার প্রায় ১০ লাখ শিক্ষার্থী পাস করলেও তাদের ভবিষ্যত নিয়ে চিন্তিত অভিভাবকরা। পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়া নিয়ে শঙ্কায় শিক্ষার্থীরাও। এ অবস্থা থেকে বের হতে শিক্ষায় বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মান উন্নয়নে বিশেষ নজর দেয়ার পরামর্শ শিক্ষাবিদদের। বিকল্প হিসেবে কারিগরি শিক্ষায় জোড় দেয়ার কথা বলেন তারা।

ভবিষ্যতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার পরিকল্পনার কথা জানান শিক্ষামন্ত্রী। তবে এ পদ্ধতি নিয়ে দ্বিমত জানান শিক্ষাবিদরা।

পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়