logo
  • ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬

কলমাকান্দায় ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত

কলমাকান্দা সংবাদদাতা
|  ২৭ জুন ২০১৯, ১৯:৩৩
বন্যা, নিম্নাঞ্চল, প্লাবিত
পানিবন্দি কলমাকান্দা উপজেলার পুরান খারনৈ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি
নেত্রকোনার কলমাকান্দা উপজেলায়  দুদিনের ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যায় উপজেলার রংছাতি, খারনৈ ও লেংগুরা ইউনিয়নের ২০টি গ্রামের তিন শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। তাছাড়া আউশ বীজতলা, কাঁচা রাস্তা-ঘাট, পুকুর ও ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, টানা দুদিনের ভারি বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে রংছাতি ইউনিয়নের পাঁচগাঁও, ধারাপাড়া, নয়াচৈতা, রামনাথপুর, নক্লাই, কৃষ্টপুর, রায়পুর, নতুনবাজার, বারমারা, খারনৈ ইউনিয়নের সুরীঘাট, বাউশাম, ভাষানকুড়া ও লেংগুড়া ইউনিয়নের চৈতা, লেংগুরা বাজার, ফুলবাড়ী, জিগাতলা ও শিবপুর গ্রামের খাল-বিল, ছড়া ও জলাশয়ের পানিতে ভরপুর হয়ে উঠে। এতে করে মাঠ, ঘাট, গ্রাম্য রাস্তা পানিতে ডুবে তিন শতাধিক পরিবার পানিবন্দি রয়েছে।

এ বন্যায় নিম্নাঞ্চল এলাকার প্রায় শতাধিক পুকুর পানিতে তলিয়ে গেছে। ফলে পুকুরের মাছ বেরিয়ে যাওয়ায় আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন স্থানীয় কৃষক ও মৎস্যচাষিরা।

রংছাতি ইউনিয়নের কৃষক আবুল কালাম বলেন, দুই দিনের বৃষ্টিপাতেই বন্যা হয়েছে। বন্যায় রোপণকৃত আউশ ক্ষেত ও পুকুর তলিয়ে যায়। এছাড়া গ্রাম্য রাস্তাঘাট তলিয়ে গবাদি পশুর খাদ্য সংকট দেখা দিয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. ফারুক আহমেদ বলেন, আকস্মিক পাহাড়ি ঢলের পানিতে উপজেলার রোপণকৃত কিছু আউশ জমি পানিতে নিমজ্জিত হলেও ওপরে পানি নেমে যাওয়ায় তেমন ক্ষতি হবে না।

খারনৈ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওবায়দুল হক বলেন, বন্যার পানিতে ইউনিয়নের রাস্তা ঘাট, পুকুর ও রোপণকৃত আউশ, শাক-সবজি ক্ষেত পানিতে নিমজ্জিত হয়ে পড়ে। এছাড়া আমার ইউনিয়নের প্রায় শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.জাকির হোসেন বলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল খালেক সাহেবকে সঙ্গে নিয়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছি। এ বন্যায় প্রায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বিষয়টি জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করলে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে আর্থিক সহায়তা বাবদ ১৫ মে. টন জিআর চাউল বরাদ্দ দেন। অতিদ্রুত ওই চাউল ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে বিতরণ করা হবে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়