logo
  • ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

আজ বসছে না পদ্মা সেতুর ১৪তম স্প্যান

মুন্সীগঞ্জ প্রতিনিধি
|  ২৭ জুন ২০১৯, ১৩:১০ | আপডেট : ২৭ জুন ২০১৯, ১৪:৩৯
পদ্মা সেতু
পদ্মা সেতু
প্রতিকূল আবহাওয়া ও পিলারের কাছে পলি জমার কারণে পদ্মা সেতুর ১৪তম স্প্যান ‘৩-সি’ আজ বৃহস্পতিবার (২৭ জুন)  বসছে না।। তবে স্প্যানবহনকারী ক্রেনটি কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে রওনা হয়েছে। স্প্যানটি ১৫-১৬ পিলারের কাছে রাখা হবে।

পদ্মা সেতুর প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত সময়ে স্প্যানটি রওনা দেয়নি।  ১৫-১৬ নম্বর পিলারের কাছে পলি জমেছে। ড্রেজিং করে পলি অপসারণের কাজ চলছে। ভাসমান ক্রেনটি পলি থাকার কারণে নোঙর করতে সমস্যার সম্মুখীন হতে পারে। তাই পলি অপসারণ করে শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে। 

এদিকে, পদ্মা সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। পদ্মা সেতুর ৪২টি পিলারের মধ্যে ২৯টি পিলারের কাজ শেষ হয়েছে। বাকি ১৩টি পিলারের কাজ চলমান রয়েছে। এছাড়াও ২৭টি রোডওয়ে স্লাব বসানো হয়েছে বলে প্রকৌশলী সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়