• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

রাজশাহীতে ১০ ফার্মেসিকে আট লাখ টাকা জরিমানা

রাজশাহী প্রতিনিধি
|  ১৩ মে ২০১৯, ১০:৩১ | আপডেট : ১৩ মে ২০১৯, ১২:০৮
রাজশাহী মহানগরের লক্ষ্মীপুর এলাকায় অভিযান চালিয়ে ১০ ফার্মেসিকে আট লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

whirpool
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন জানান, ভ্রাম্যমাণ আদালত রোববার দুপুরে এ অভিযান পরিচালনা করে জরিমানা করা হয়।

অভিযান চলাকালে মহানগরের লক্ষ্মীপুরের ইসলামী মেডিকেল কলেজ হাসপাতাল ও বারিন্দ মেডিকেল কলেজ হাসপাতালের নিচে থাকা রয়েল ফার্মেসি, জামান ফার্মেসি, আল নূর ফার্মেসি ও ওল্ড রাজশাহী ফার্মেসিসহ ১০টি ফার্মেসিকে বিভিন্ন অপরাধে আট লাখ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন বলেন, ভোক্তাদের নিরাপত্তার স্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে। এ সময় ফার্মেসিগুলো থেকে অনুমোদনহীন ও নিষিদ্ধ ফুড সাপ্লিমেন্ট, নির্দিষ্ট তাপমাত্রার বাইরে রাখা ইনজেকশন ও মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়েছে।

এছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ করায় রাজশাহী মহানগরীর বিসিক শিল্পনগরী এলাকার বিশাল ফুড ইন্ডাস্ট্রিজকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাৎক্ষণিকভাবে জরিমানাকৃত টাকা আদায় করা হয়।

র‌্যাব জানায়, কিছুদিন আগে রাজশাহী জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অভিযান চালানো হয় নগরীর বিসিক শিল্পনগরী এলাকার বিশাল ফুড ইন্ডাস্ট্রিজে। সেসময় প্রতিষ্ঠানটিকে খাদ্যদ্রব্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে অস্বাস্থ্যকর পরিবেশের বিষয়ে সতর্ক করা হয়। কিন্তু তারা সে বিষয়ে কোনও যত্ন নেননি।

রোববার বিকেলে প্রতিষ্ঠানটিতে অভিযান চালায় র‌্যাব। এ সময় দেখা যায়, প্রতিষ্ঠানটির বেশির ভাগ খাদ্যদ্রব্য উৎপাদন করা হচ্ছে অস্বাস্থ্যকর পরিবেশে। তাদের খাদ্য উৎপাদনের জায়গাগুলোতে ময়লা দেখা যায়। খোলা জায়গায় খাদ্যদ্রব্য শুকাতে দেখা যায়।

এছাড়া এ কাজে জড়িত শ্রমিকদেরকেও অস্বাস্থ্যকর অবস্থায় দেখা যায়। তাই প্রতিষ্ঠানটিকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাৎক্ষণিকভাবে ওই টাকা আদায় করা হয় বলেও আরটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন র‌্যাব-৫ এর এডিশনাল এসপি মাইনুল ইসলাম।

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়