logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

রাবির শিক্ষক শফিউল হত্যায় তিনজনের মৃত্যুদণ্ড

রাজশাহী প্রতিনিধি
|  ১৫ এপ্রিল ২০১৯, ১৩:০৬ | আপডেট : ১৫ এপ্রিল ২০১৯, ১৭:২৬
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম শফিউল ইসলাম লিলন (ফাইল ছবি)
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম শফিউল ইসলাম লিলনকে হত্যার দায়ে তিনজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- আবদুস সামাদ পিন্টু, আরিফুল ইসলাম মানিক ও সবুজ শেখ। রায়ে অপরাধ প্রমাণিত না হওয়ায় আটজনকে বেকসুর খালাস দেয়া হয়।

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার রায় আজ সোমবার এ রায় ঘোষণা করেন।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু জানান, মামলায় মোট ৩৩ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। গত ১৩ মার্চ সাক্ষ্যগ্রহণ শেষ হয়। যুক্তিতর্ক উপস্থাপনের সময় তিনি আসামিদের সর্বোচ্চ শাস্তি দাবি করেছিলেন।

আসামিদের পক্ষে যুক্তি উপস্থাপন করেন অ্যাডভোকেট একরামুল হক, মিজানুল ইসলাম, আবু বাক্কার, রইসুল ইসলাম ও আব্দুল মালেক রানা।

লালন ভক্ত ড. শফিউল ইসলাম মুক্তমনা ও প্রগতিশীল আদর্শের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত ছিলেন। ২০১৪ সালের ১৫ নভেম্বর বিকেলে বিশ্ববিদ্যালয় সংলগ্ন চৌদ্দপাই এলাকায় তাকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় পরেরদিন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হক অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মতিহার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

গত ৪ এপ্রিল যুক্তিতর্ক উপস্থাপন শেষে আজ (১৫ এপ্রিল) চাঞ্চল্যকর এ মামলার রায়ের দিন ধার্য করেছিলেন ট্রাইব্যুনাল।

গোয়েন্দা শাখার (ডিবি) তৎকালীন পরিদর্শক রেজাউস সাদিক ১১ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আজ আসামিদের উপস্থিতিতে বিচারক এ রায় ঘোষণা করেন।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়