• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রামে আগুনের ঝুঁকিতে ৯৭ শতাংশ ভবন

কাজী মনজুরুল, চট্টগ্রাম

  ০৫ এপ্রিল ২০১৯, ০৮:৪৫

চট্টগ্রামে প্রায় তিন লাখ ভবন আছে। এর মধ্যে ৬-৭ হাজার বহুতল ভবন আছে। চট্টগ্রাম নগরীতে আবাসিক ও বাণিজ্যিকভাবে ব্যবহৃত বহুতল ভবনগুলোর ৯৭ শতাংশ আগুনের ঝুঁকিতে আছে। এসব ভবনের মধ্যে ৯৩ শতাংশের অগ্নিনিরাপত্তা সংক্রান্ত অনাপত্তিপত্র এবং ৯৭ শতাংশের ছাড়পত্র নেই। আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে বহুতল ভবনগুলোর মালিক ও বাসিন্দাদের অগ্নিনিরাপত্তা পরিকল্পনার আওতায় আনতে না পারলে চট্টগ্রামেও বিপর্যয় অপেক্ষা করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আর সিডিএ বলছে নিরাপত্তা নিশ্চিতে এবার বিশেষ অভিযান চালানো হবে। কাউকে ছাড় দেয়া হবে না।

চট্টগ্রাম নগরীতে বহুতল ভবনের পাশাপাশি অগ্নিকাণ্ডের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বিভিন্ন বস্তি-কলোনি, মার্কেট, শপিং মল ও বিপণী বিতানগুলো। আইন অনুযায়ী, যেকোনো বহুতল ভবন নির্মাণের আগে ফায়ার সার্ভিসের অনাপত্তিপত্র নেওয়ার বাধ্যবাধকতা আছে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের সহকারী পরিচালক জমিস উদ্দিন আরটিভি অনলাইনকে বলেন, ভবনের কাজ শুরুর আগে ফায়ার সার্ভিসের কাছ থেকে অনাপত্তিপত্র নেওয়ার যে বিধান আছে, ৯৩ শতাংশ ভবনের সেই অনাপত্তিপত্র নেই চট্টগ্রামে। ভবন নির্মাণ শেষ হওয়ার পর অগ্নিনিরাপত্তা বিষয়ক ছাড়পত্র নেওয়ার বিধান থাকলেও ৯৭ শতাংশ ভবনের সেই ছাড়পত্র নেই। ৯৭ শতাংশ ভবনে অগ্নিনিরাপত্তা নিশ্চিতের কোনও ব্যবস্থাই নেই। এ সংক্রান্ত প্রশিক্ষণও নেই ভবনের বাসিন্দাদের।

ফায়ার সার্ভিস কর্মকর্তা বলছেন, ভবনগুলোতে স্থায়ী অগ্নি নির্বাপণ ব্যবস্থা, জরুরি নির্গমণ সিঁড়ি, ফায়ার লিফট, ফায়ার কমান্ড স্টেশন, এক ভবন থেকে আরেক ভবনের যেতটুকু দূরত্ব থাকা দরকার সেগুলো নেই এসব ভবনগুলোতে। বর্তমানে সতর্ক করা হচ্ছে। এরপরও না শুধরালে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

নগর পরিকল্পনাবিদ স্থপতি আশিক ইমরান আরটিভি অনলাইনকে বলেন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের উচিত ভবন নির্মাণে কাজের নিয়মিত নজরদারি রাখা। যারা ব্যবস্থা গ্রহণ করে নাই তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হলে মনুষ সচেতন হতো এবং নিয়ম মেনে ভবন তৈরি করতো। তিনি আরও বলেন, বহুতল ভবনের মালিকদের বাধ্য করতে হবে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা করার। এর ব্যত্যয় হলে ভবন ব্যবহারে বাধা দিতে হবে। এ সময় তিনি অগ্নিকাণ্ড রোধে ভবন মালিকদের সচেতন হওয়ার আহ্বান জানান।

আর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, অনেক ভবনের অনুমোদন নেয়া হলেও নির্মাণের সময় ঠিকভাবে বিল্ডিং কোড মানা হয়নি। নিরাপত্তা নিশ্চিত করতে এবার বিশেষ অভিযান চালানো হবে। কাউকে ছাড় দেয়া হবে না।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে ট্রেনের হাইড্রোলিক ব্রেকে আগুন, আহত ১০
চুয়েট বন্ধ ৯ মে পর্যন্ত, খোলা থাকবে হল
রাজধানীতে সৌদি দূতাবাসের ভেতরে আগুন
হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু
X
Fresh