• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, বিজিবি মোতায়েন

সাভার প্রতিনিধি
|  ০৯ জানুয়ারি ২০১৯, ১৩:৩০ | আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ১৫:২২
বেতন বৈষম্য নিরসনের দাবিতে সাভার ও আশুলিয়ার গার্মেন্টস শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে। এসময় ধাওয়া পাল্টা-ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিজিবি মোতায়েন করা হয়েছে। ছুটি ঘোষণা করা হয়েছে বেশ কয়েকটি কারখানায়।

বুধবার সকালে সাভার ও আশুলিয়ায় বেশ কয়েকটি তৈরি পোশাক কারাখানার শ্রমিকরা কর্মবিরতি দিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে। এসময় পুলিশ তাদের মৃদু লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। 

পুলিশ জানায়, সকালে ঢাকা-আরিচা মহাসড়কের উলাইলে আল-মুসলিম, আনলিমা, স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে এসে বিক্ষোভ ও মহাসড়ক অবরোধের চেষ্টা চালালে পুলিশ তাদের বুঝিয়ে শান্ত করতে চাইলে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের ওপর ক্ষিপ্ত হয়ে ইট-পাটকেল নিক্ষেপ করে। শ্রমিকদের ছত্রভঙ্গ ও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ চড়াও হলে শ্রমিক-পুলিশ ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এসময় পুলিশসহ কয়েকজন শ্রমিক আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বাড়তি নিরাপত্তায় অতিরিক্ত শিল্প-পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়।

এদিকে পরিস্থিতি অবনতির আশঙ্কায় গার্মেন্টস কর্তৃপক্ষ উলাইলের তিনটি ছাড়াও পার্শ্ববর্তী পাকিজা গ্রুপের গার্মেন্টসসহ মোট চারটি গার্মেন্টস বন্ধ ঘোষণা করে।

এদিকে আশুলিয়ার কাঠগড়া এলাকায় কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে। একপর্যায়ে শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ শ্রমিকদের ওপর টিয়ারসেল নিক্ষেপ করে। অপরদিকে সকালে বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার নরসিংহপুর এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে।

পোশাক কারখানাগুলো কাজের পরিবেশ ফিরিয়ে আনতে পুলিশ মালিকপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে যাচ্ছে বলে জানিয়েছে শিল্প পুলিশ-১ এর পরিচালক সানা শামীমুর রহমান।

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়