• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

সেই তুফান সরকার ও তার ভাইয়ের বিরুদ্ধে দুদকের মামলা

বগুড়া প্রতিনিধি

  ০১ জানুয়ারি ২০১৯, ০৩:০৫

বগুড়ার বহুল আলোচিত বহিষ্কৃত শ্রমিকলীগ নেতা তুফান সরকার (৩০) ও তার বড় ভাই বহিষ্কৃত যুবলীগ নেতা মতিন সরকারের (৪৮) বিরুদ্ধে অসাধু উপায়ে সম্পদ অর্জন এবং তা গোপনের অভিযোগে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম বাদী হয়ে সোমবার বগুড়া সদর থানায় পৃথক দুটি মামলা করেন।

মামলার এজাহারে তুফান সরকারের বিরুদ্ধে অসাধু উপায়ে প্রায় এক কোটি ৬০ লাখ টাকা সম্পদ অর্জন এবং আরও প্রায় ৩০ লাখ টাকার সম্পদ গোপনের অভিযোগ আনা হয়। অপর মামলায় তার ভাই মতিন সরকারের বিরুদ্ধে অসাধু উপায়ে তিন কোটি টাকার সম্পদ অর্জন এবং আরও প্রায় সোয়া দুই কোটি টাকার সম্পদ গোপনের অভিযোগ করা হয়েছে।

সাবেক শ্রমিক লীগ নেতা তুফান সরকার এক কিশোরীকে ধর্ষণ ও তার মাকে নির্যাতনের মামলায় গ্রেপ্তার হয়ে সারাদেশে আলোচিত হন। ভালো কলেজে ভর্তির প্রলোভন দেখিয়ে ২০১৭ সালের ১৭ জুলাই তিনি ওই কিশোরীকে ধর্ষণ করেন। তার ১০দিন পর তুফানের স্ত্রীর নেতৃত্বে একদল সন্ত্রাসী ২৮ জুলাই ওই কিশোরী ও তার মাকে মারধরের পর মাথা ন্যাড়া করে দেয়। ওই ঘটনায় মামলার পর পুলিশ ১০ জনকে গ্রেপ্তার করে।

মধ্যযুগীয় ওই নির্যাতনের খবর সেই সময় দেশের প্রায় সবগুলো গণমাধ্যম গুরুত্ব দিয়ে প্রকাশ করে। এরপরই শ্রমিক লীগ বগুড়া শহর কমিটির আহ্বায়ক তুফান সরকারকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। পরবর্তীতে তার বড় ভাই শহর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মতিন সরকারকেও বহিষ্কার করা হয়। দুদকের পক্ষ থেকেও দুই ভাইয়ের সম্পদের অনুসন্ধান শুরু হয়। পরে সম্পদ বিবরণী দাখিলের জন্য ২০১৮ সালের ছয় মার্চ মতিন সরকার এবং সাত মার্চ তুফান সরকারকে দুদকের পক্ষ থেকে চিঠি দেয়া হয়। মতিন সরকার ২৫ মার্চ এবং তুফান সরকার ২৭ মার্চ দুদকে তাদের নিজ নিজ সম্পদ বিবরণী দাখিল করেন।

দুদকের এজাহারে বলা হয়েছে, বৈধ কোনও আয় না থাকলেও তুফান সরকার মোট এক কোটি ২৯ লাখ ৭৯ হাজার ১৫ টাকার সম্পদ বিবরণী দাখিল করেন। তবে দুদকের অনুসন্ধানে তার নামে মোট এক কোটি ৫৯ লাখ ৫৮ হাজার ৮৮৫ টাকার সম্পদের তথ্য পাওয়া যায়। অর্থাৎ তিনি ২৯ লাখ ৭৯ হাজার ৮৭০ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। তাছাড়া তার দখলে যে এক কোটি ৫৯ লাখ টাকার সম্পদ রয়েছে সেটিও তার আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

অপর মামলায় আব্দুল মতিন সরকারকে আয়কর প্রদানকারী হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, তিনি দুই কোটি ২১ লাখ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। এছাড়া তিন কোটি নয় লাখ টাকার যে সম্পদের বিবরণী তিনি দাখিল করেছেন সেটি তার জ্ঞাত আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এজন্য দুজনের বিরুদ্ধে দুদক আইন-২০০৪ এর ২৬ (২) এবং ২৭ (১) ধারায় মামলা করা হয়েছে।

মামলার বাদী দুদকের সমন্বিত বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম জানান, প্রায় নয় মাসের অনুসন্ধানের পর দুদকের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের নির্দেশে মামলাটি দায়ের করা হয়েছে।

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম বদিউজ্জামান জানান, দুদকের মামলাটি রেকর্ড করা হয়েছে। তিনি বলেন, আমরা মামলা রেকর্ড করলেও তদন্তের কাজটি দুদক কর্মকর্তারাই করবেন।

আরো পড়ুন :

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থানায় ঢুকে প্রতিদ্বন্দ্বীকে আক্রমণের অভিযোগে আ.লীগ নেতাকে শোকজ
বাস কন্ডাক্টর থেকে জনপ্রিয় অভিনেতা, রুপালি পর্দায় রজনীকান্তের জীবনী
ধর্মান্তরিত হওয়ার ঘোষণা, একদিন পরই ক্ষমা চাইলেন অভিনেত্রী
ভক্তের পায়ে জুতা পরিয়ে দিলেন জন আব্রাহাম
X
Fresh