• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পালিত হলো গারোদের প্রধান ধর্মীয় উৎসব ওয়ানগালা

মৌলভীবাজার প্রতিনিধি

  ১২ নভেম্বর ২০১৮, ১৯:১৪

আগামী বছর যেন ভালো ফসল হয়, সন্তান সন্ততি যেন ভালো থাকে আর দেশের মঙ্গল হয়, এই কামনায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ফুলছড়ি গারো লাইন এলাকায় অনুষ্ঠিত হলো নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ‘গারো’ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব ওয়ানগালা।

প্রতিবছর কার্তিক মাসের শেষ দিকে নতুন ফসল উত্তোলন করে বিভিন্ন আনন্দ উৎসবের মাধ্যমে তাদের প্রধান দেবতা মিসি সালজংকে উৎসর্গ করে তারা পালন করেন এ ওয়ানগালা উৎসব বা গারো সম্প্রদায়ের নবান্ন উৎসব। এই দিন ছোট-বড় সবাই রঙবেরঙের পোশাক ও পাখির পালক মাথায় দিয়ে লম্বা ডিম্বাকৃতি ঢোলের তালে তালে নাচে। এই দিন হলো বিনোদনের দিন। সারা গারো পাহাড় ঢোলের শব্দে মুখরিত হয়ে ওঠে। পুরুষ ও নারীরা দুটি আলাদা সারি গঠন করে এবং নাচের তালে তালে এগিয়ে যান। সঙ্গে থাকে মহিষের শিঙে বানানো এক ধরনের আদিম বাঁশির সুর।

রোববার সকালে শ্রীচুক গারো যুব সংগঠনের আয়োজনে এ অনুষ্ঠান হয়। সা-সাৎ-সাওয়া ধুপারিতের মধ্য দিয়ে অতিথিদের স্বাগত জানানো হয়। এরপর দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এরপর দুপুরে ওয়ানগালার মূল প্রবন্ধ পাঠ, আলোচনা এবং স্বাগত বক্তব্য দেওয়া হয়। এতে বিভিন্ন খ্রিষ্টান ধর্মযাজকরা উপস্থিত ছিলেন।

পরে ওয়ানগালার নাগড়া, আদুরী, দামা ও মোমবাতি প্রজ্বালন এবং সর্বশেষ গারোদের নিজস্ব কৃষ্টির সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওয়ানগালা উৎসব আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, এক সময় গারো পাহাড়ি এলাকায় জুম চাষ হতো এবং বছরে মাত্র একটি ফসল হতো। তখন ওই জুম বা ধান ঘরে ওঠানোর সময় গারোদের শস্যদেবতা ‘মিসি সালজং'কে উৎসর্গ করে এ উৎসবের আয়োজন করা হতো।

মূলত গারোরা ছিল প্রকৃতিপূজারী কিন্তু কালের পরিক্রমায় গারোরা ধীরে ধীরে খ্রিস্টান ধর্মে দীক্ষিত হওয়ার পর তাদের ঐতিহ্যবাহী সামাজিক প্রথাটি এখন ধর্মীয় ও সামাজিকভাবে একত্রে করে পালন করা হয়। এক সময় তারা তাদের শস্যদেবতা মিসি সালজংকে উৎসর্গ করে ওয়ানগালা পালন করলেও এখন তারা নতুন ফসল কেটে যিশুখ্রিস্ট বা ঈশ্বরকে উৎসর্গ করে ওয়ানগালা পালন করেন।

উপজেলার বিভিন্ন এলাকা থেকে অসংখ্য খ্রিস্টভক্ত এবং গারাগানজিং, কতচু, রুগা, মমিন, বাবিল, দোয়াল, মাতচি, মিগাম, চিবক, আচদং, সাংমা, মাতাবেং ও আরেং নামে ১২টি গোত্রের গারো সম্প্রদায়ের লোকজন উপস্থিত হয়েছেন।

এদিকে, ওয়ানগালা উৎসব উপলক্ষে বসেছে জমজমাট মেলা। মেলায় গারোদের ঐতিহ্যবাহী জিনিস ও শিশুদের নানা রকমের খেলনা বিক্রি করা হয়। ফলে এখানে গারো শিশু ও যুবক-যুবতীরা বিভিন্ন পসরার দোকানে তাদের পছন্দের জিনিস কিনতে ভিড় করে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh