• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ত্রুটি প্রমাণ করতে পারলে ইভিএম ব্যবহার হবে না: ইসি রফিকুল

স্টাফ রিপোর্টার, রাজশাহী

  ২৭ অক্টোবর ২০১৮, ১৫:৩৯

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, বৃক্ষ সম্পদ রক্ষা ও কাগজের ব্যবহার কমাতে ব্যালট ছেড়ে ইভিএমের উদ্যোগ নেয়া হয়েছে। তবে ত্রুটি প্রমাণ করতে পারলে ইভিএম ব্যবহার হবে না।

আজ শনিবার সকালে রাজশাহী নির্বাচন কমিশন অফিস প্রাঙ্গণে ইভিএম মেলা উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সম্পর্কে জনগণকে ধারণা দিতে ইভিএম প্রদর্শনীরে আয়োজন করে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনার এসময় রাজনৈতিক দলগুলোকে ইভিএম পরীক্ষা করে দেখার আহ্বান জানান। তিনি বলেন, ইভিএমের সঙ্গে ইন্টারনেট সংযুক্ত না। তাই এটি হ্যাক করা যাবে না। আগে থেকে ভোট দিয়ে রাখারও কোনও সুযোগ নেই। আপনারা কোনও ত্রুটি প্রমাণ করতে পারলে এটি প্রত্যাহার করা হবে।

তিনি আরও বলেন, ইভিএম ব্যবহারে ভোটের ফল যেমন দ্রুত ঘোষণা করা যাবে, তেমনি এই মেশিন ভোট গ্রহণকারী কর্মকর্তাদের স্বাচ্ছন্দ্য এনে দেবে। একজনের ভোট অন্যজন দেয়ার কোনও সুযোগ পাবে না।

রাজশাহী জেলা প্রশাসক এস. এম. আব্দুল কাদেরের সভাপতিত্বে (ইভিএম) প্রদর্শনীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত, ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) অমিনুল ইসলাম, রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশিদ হোসেন, আরএমপি কমিশনার হাফিজ আক্তার, রাজশাহী পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা ইভিএম প্রদর্শনী ঘুরে দেখেন। রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের চত্বরে আয়োজিত এই প্রদর্শনীতে ৬টি বুথে ইভিএম মেশিনে ডেমো ভোট গ্রহণের ব্যবস্থা করা হয়। সেখানে সাধারণ মানুষ ও জনপ্রতিনিধিরা তাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র ইভিএম মেশিনে ঢুকিয়ে এবং আঙ্গুলের ছাপ দিয়ে ভোট দেয়ার পদ্ধতি শেখেন।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন ৫ জুন
দ্বিতীয় ধাপে ২০৫৫ জনের মনোনয়নপত্র দাখিল
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
প্রথম ধাপের উপজেলা ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন
X
Fresh