• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

একটু ফাঁক পেলেই ইলিশ শিকারে নামে জেলেরা

শরীয়তপুর প্রতিনিধি

  ১৬ অক্টোবর ২০১৮, ১৭:৫৫

শরীয়তপুরে নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মানদীতে মা ইলিশ শিকার করার দায়ে এ পর্যন্ত ৪ শতাধিক জেলেকে আটক করেছে পুলিশ। জেলেদের কাছ থেকে ১৫ লাখ মিটার কারেন্ট জাল ৬.৬৩৯ মেট্রিকটন মা ইলিশ, ১০টি সিবোর্ড ও ১১টি ট্রলার জব্দ করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ বৈরাগী জানিয়েছে, আটককৃতদের মধ্যে ৩৩৮ জনকে জেল জরিমানা করা হয়েছে। বাকিদের বয়স কম থাকায় ছেড়ে দেয়া হয়েছে। আর জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। উদ্ধারকৃত মাছ গরিবের মধ্যে বিতরণ করা হয়েছে। আটককৃত জেলেদেরকে ৩ লাখ ৬৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

এ অভিযান যৌথভাবে পরিচালনা করেন পুলিশ, র‌্যাব, নৌপুলিশ ও উপজেলা মৎস্য কর্মকর্তা।

জানা যায়, এত অভিযান চালানোর পরও থেমে নেই জেলেরা, একটু ফাঁক পেলেই তারা নদীতে নেমে মা ইলিশ শিকার করছে। তারা আইন তো মানছেই না, এমনকি জেল-জরিমানাকেও ভয় পাচ্ছে না। অভিযোগ আছে, এক শ্রেণির অসাধু পুলিশ কর্মকর্তাদের সহায়তায় জেলেরা প্রতিদিন মা ইলিশ শিকার করছে। প্রশাসনের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ না নিলে মাছ শিকার বন্ধ করা যাবে না বলে জানায় স্থানীয়রা।

পালেরচর এলাকার বাচ্চু মিয়া বলেন, প্রতিদিন শত শত জেলে কারেন্ট জাল দিয়ে মা ইলিশ শিকার করে পানির দরে (১০০ টাকা কেজি) বিক্রি করছে। পুলিশ এসে জেলেদের কাছ থেকে মাছ আটক করে নিয়ে যায়, আর যারা মাছ কিনে তাদের কিছু টাকা জরিমানা করে ছেড়ে দেয়। প্রশাসনের লোকজন কঠোর পদক্ষেপ না নিলে মাছ শিকার বন্ধ করা যাবে না।

আগামী ২৮ অক্টোবর পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

আরও পড়ুন :

জেএম/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh