• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সামনে নির্বাচন, গুরুত্ব পাচ্ছেন পোশাক শ্রমিকরা

গাজীপুর প্রতিনিধি

  ০১ মে ২০১৮, ১৮:০৮

গাজীপুর সিটিতে নির্বাচনের হিসেব-নিকেশে এবার আলাদা গুরুত্ব পাচ্ছেন পোশাক শ্রমিকরা। প্রচার-প্রচারণায়ও প্রাধান্য পাচ্ছে শ্রমিকদের সুযোগ-সুবিধাও।

সিটি করপোরেশন নির্বাচনে গাজীপুরে মেয়র প্রার্থী সাত জন হলেও মূল লড়াইয়ে আছেন আওয়ামী লীগরে প্রার্থী জাহাঙ্গীর আলম ও বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার। দিনের শুরু থেকে বিভিন্ন এলাকায় গণসংযোগ করছেন তারা।

শিল্প কারাখানা নির্ভর এই সিটিতে ভোটারদের উল্লেখযোগ্য একটি অংশ পোশাক শ্রমিক। সাধারণ ভোটারদের পাশাপাশি এবার প্রার্থীরা বিশেষ গুরুত্ব দিচ্ছেন এই পোশাক শ্রমিকদের। প্রচারে উঠে আসছে তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা ও প্রাপ্তি-অপ্রাপ্তির বিষয়। শ্রমিকরাও জানাচ্ছেন তাদের দাবি-দাওয়া।

তারা জানান, যারা আমাদের জন্য কাজ করবে আমরা তাদের ভোট দেব। আমাদের সুযোগ-সুবিধা মেয়রদের দেখতে হবে। তাদের রাস্তা-ঘাট ঠিক করে দিতে হবে।

অনেকে অভিযোগ করেন, নির্বাচন এলেই সবাই আমাদের খবর নেন। সারা বছর কোনো খবর থাকে না।

শ্রমিকদের জন্য আলাদা পরিকল্পনার পাশাপাশি গাজীপুর মহানগরীকে শিল্পবান্ধব এলাকা হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিচ্ছেন প্রধান দুই দলের মেয়র প্রার্থীরা।

বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকার বলেন, আমি নির্বাচিত হলে শ্রমিকদের বাসস্থান, চিকিৎসার ব্যবস্থা এবং তাদের মেধাবী সন্তানদের লেখাপড়া এবং বৃত্তির ব্যবস্থা করবো।

আওয়ামী লীগরে প্রার্থী জাহাঙ্গীর আলম বলেন, গার্মেন্টস শ্রমিকদের জন্য আবাসস্থান করতে চাই। তাদের সুবিধার জন্য ১০-৩০ হাজার শ্রমিকদের আলাদা করে একটি বাউন্ডারির মধ্যে রাখতে চাই।

এদিকে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য পুলিশ প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা রাখার দাবি জানিয়েছেন মেয়র প্রার্থীরা।

অন্যদিকে মে দিবসের ছুটিতেও সরব গাজীপুর সিটি নির্বাচনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। ভোটারদের মন পেতে সকাল থেকেই মাঠে রয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম এবং বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকার।

নগরের বিভিন্ন অলিগলিতে ঘুরে ভোটারদের বিভিন্ন উন্নয়নে প্রতিশ্রুতি দিচ্ছেন তারা। পাশাপাশি তাদের কর্মী সমর্থকরাও মিছিল-স্লোগানে মুখরিত করে রেখেছে গোটা সিটি করপোরেশন এলাকা।

২০১৩ সালের ১৬ জানুয়ারি ৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভা নিয়ে যাত্রা শুরু করে গাজীপুর সিটি করপোরেশন। ৩২৯ দশমিক ৫৩ বর্গকিলোমিটার এবং ৫৭টি ওয়ার্ড নিয়ে ইতোমধ্যে এটি পরিণত হয়েছে দেশের বৃহত্তম সিটি করপোরেশনে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh