• ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১
logo

সেনবাগে ৩ স্থানে রথযাত্রা উৎসব, হাজারও ভক্তের অংশগ্রহণ

সেনবাগ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ জুলাই ২০২৪, ২৩:২১
সেনবাগে ৩ স্থানে রথযাত্রা উৎসব, হাজারও ভক্তের অংশগ্রহণ
ছবি : আরটিভি

নোয়াখালীর সেনবাগের উত্তর শাহাপুর জগন্নাথ মন্দির, কল্যান্দী সার্বজনীন দুর্গা মন্দির ও সেবারহাট কালী মন্দিরে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৭ জুলাই) বিকেলে উপজেলার কাবিলপুর ইউনিয়নের উত্তর শাহাপুর জগন্নাথ মন্দির থেকে রথযাত্রাটি শুরু হয়ে সেনবাগ পৌর শহরে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ কুমার দাসের বাড়িতে গিয়ে অবস্থান নেয়। রথযাত্রা উৎসবকে ঘিরে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা ছিল কঠোর।

এর আগে জগন্নাথ মন্দির থেকে নানা আনুষ্ঠানিকতা শেষে রথে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাদেবের প্রতিমূর্তি স্থাপন করা হয়। এরপর মন্দির কমিটির সভাপতি উত্তম সাহা, সেক্রেটারি শংকর মজুমদারের নেতৃত্বে শত শত ভক্ত নারী-পুরুষ লম্বা দড়ি দিয়ে বাঁধা রথকে টেনে প্রায় তিন কিলোমিটার টেনে সেনবাগ পৌর শহরে নিয়ে যায়।

আগামী ১৫ জুলাই বিকেল ৩টায় উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। রথ উৎসবে উপলক্ষে ভক্তরা নানা সাজে নানা ধরনের ফেস্টুন বহন করে স্লোগান দিয়ে ঢোল বাদ্যের তালে তালে রথকে টেনে সেনবাগে শহরে নিয়ে যায়।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘রথযাত্রায় আহতদের চিকিৎসার দায়িত্ব নিয়েছে সরকার’
রথযাত্রা দুর্ঘটনা: ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি 
বগুড়ায় রথযাত্রায় ৫ জনের মৃত্যু, শাবনূরের শোক প্রকাশ
বার্ন ইনস্টিটিউটে ভর্তি কেউই শঙ্কামুক্ত নন