• ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
logo

গরুর উচ্চতা ২৭ ইঞ্চি, দাম ৩ লাখ টাকা

স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম), আরটিভি নিউজ

  ১৫ জুন ২০২৪, ১২:৩৮
গরুর উচ্চতা ২৭ ইঞ্চি, দাম ৩ লাখ টাকা
ছবি : সংগৃহীত

শান্ত স্বভাবের ২৭ ইঞ্চি উচ্চতার একটি গরুর দাম চাওয়া হচ্ছে তিন লাখ টাকা। লাল টুকটুকে গরুটির নাম ‘ভুটান’। ব্যাপারী খর্বকায় এই গরুটির দাম হাঁকছেন তিন লাখ টাকা। চট্টগ্রামের বিবিরহাট গরুর বাজারে দেখা মেলে এমন ব্যতিক্রমী এক গরুর।

শুক্রবার (১৪ জুন) সরেজমিনে গিয়ে দেখা যায়, খর্বকায় ভুটানকে একবার দেখার জন্য ভিড় করে আছে শিশুরা। ঘাস খাইয়ে, গায়ে হাত বুলিয়ে গরুটিকে আদর করছে তারা। শিশুরা তাদের অভিভাবকদের সঙ্গে নিয়ে গরুটির সঙ্গে ছবিও তুলছেন।

জানা যায়, কুষ্টিয়া থেকে ভুটান এসেছে চট্টগ্রামের বিবিরহাট গরুর বাজারে। লাল টুকটুকে ‘ভুটান’ ভুসি, ডাল, দানাদার খাবার, সবুজ ঘাস সবই খায়।

এ বিষয়ে কুষ্টিয়ার ব্যাপারী ইমদাদুল হক বলেন, ‘ভুটান’ বেশ শান্ত স্বভাবের। কোনো খাবারে অনীহা নেই তার। দামের জন্য আমি আটকে রাখব না ভুটানকে। কেউ শখ করে কিনতে চাইলে দামে ছাড় দেবেন। থাকবে উপহারও।

ইমদাদুল হক বলেন, দেড় বছর আগে গরুটি ভুটান থেকে কুষ্টিয়াতে আনেন আমার পরিচিত এক ব্যাপারী। এরপর এক বছর আগে ভুটানকে কিনে নেই তার কাছ থেকে। ভুট্টি জাতের গরু এটি। এ কারণে নাম দিয়েছি ভুটান। বর্তমানে এটিই দেশের সবচেয়ে ছোট গরু। এর থেকে ছোট গরু আর আছে এমনটি আমার জানা নেই।

হাটে কতটি গরু এনেছেন জানতে চাইলে ব্যাপারী ইমদাদুল হক বলেন, গত প্রায় ১৫ বছর ধরে চট্টগ্রামে গরু নিয়ে আসি আমি। প্রায় সব সময়ই যে গরুগুলো আনি বিক্রি করেই বাড়ি ফিরি। এবারও ১৮টি গরু এনেছি। আশা করছি ঈদের আগেই সব গরু বিক্রি করে বাড়ি ফিরব।

দেখা যায়, বিবিরহাট গরুর বাজারে আগত ভুটানের সঙ্গে ছবি তুলছেন কয়েকজন যুবক। তাদের সঙ্গে কথা হলে তারা জানান, এমন ছোট গরু তারা আগে কখনো দেখেননি। হাটে গরু কিনতে এসে ভুটানের মতো ছোট্ট গরু দেখে তারা বিস্মিত। তাই স্মৃতি ধরে রাখতে ছবি তুলে রাখছেন খর্বকায় এ গরুটির সঙ্গে।

এ দিকে ভুটানের সঙ্গে ছবি তুলে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় শিশুদের।

ভুটানের এ গরুটির বিষয়ে চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, ‘গরুটি ভুট্টি জাতের গরু। সাধারণত এ জাতের গরু খর্বকায় আকৃতির হয়। এরা বামন ধরনের। এরা তেমন বাড়ে না। তবে কোরবানির জন্য এ ধরনের গরু বিক্রির তেমন প্রচলন বাংলাদেশে নেই। শখে অনেকে লালন পালন করেন।’

উল্লেখ্য, ২০২১ সালের দিকে ঢাকার আশুলিয়ার শিকড় অ্যাগ্রো লিমিটেড নামের একটি খামারে এ রকম ভুট্টি জাতের ‘রানি’ নামের একটি গরু লালন-পালন করা হয়েছিল। যার উচ্চতা ছিল মাত্র ২০ ইঞ্চি। গরুটি ২০২১ সালের ১৯ আগস্ট মারা যায়। তবে গরুটি মারা গেলেও একই বছরের সেপ্টেম্বরে গিনেস কর্তৃপক্ষ বাংলাদেশের ‘রানি’ নামের এ গরুটিকে বিশ্বের সবচেয়ে ছোট গরুর খেতাব দেয়।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী বাংলাদেশ’
বাংলাদে‌শিদের জন্য ভ্রমণ ফি কমালো ভুটান
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
রাজা জিগমে খেসারের আমন্ত্রণে ভুটান গেছেন তথ্য প্রতিমন্ত্রী