• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

সেনবাগে চাহিদার চেয়ে বেশি কোরবানির পশু প্রস্তুত

সেনবাগ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১১ জুন ২০২৪, ২১:২৮
ছবি : আরটিভি

নোয়াখালীর সেনবাগ উপজেলায় প্রায় এক হাজার খামারে এবার কোরবানি ঈদের চাহিদা মেটানোর জন্যে প্রস্তুত হয়েছে গরু, ছাগল ও ভেড়া। উপজেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মীদের সার্বক্ষণিক তদারকি ও খামারীদের অক্লান্ত পরিশ্রমের কারণে এ পর্যায়ে পৌঁছেছে বলে জানা গেছে। তাছাড়া- দেশ বা বিদেশ থেকে এ এলাকায় এবার গরু বা ছাগল না আসলে ভাল লাভের আশা প্রকাশ করেছেন খামারীরা। খামারীদের এ সব পশুকে সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে উপজেলা প্রাণি সম্পদ ও ভেটেরিনারি বিভাগের তিনটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম।

উপজেলা প্রাণি সম্পদ বিভাগের অফিস সূত্র মতে, উপজেলার নয়টি ইউনিয়ন পৌরসভায় মোট গরুর খামারের সংখ্যা ৯শ’ ৮২টি। আর ছাগল ও ভেড়া খামারের সংখ্যা ৮৬টি। এসব খামারে ২১ হাজার ৩শত টি গরু ও ৭ হাজার ৫৬০টি ছাগল বা ভেড়া রয়েছে। এবার কোরবানি ঈদের ১২ হাজার ৫শত টি গরু চাহিদার বিপরীতে প্রস্তুত রয়েছে ১৩ হাজার ৪০২টি গরু। আর ছাগল বা ভেড়া ৩ হাজার ৮৯৬টির বিপরীতে প্রস্তুত রয়েছে ৪ হাজার ৫৬৫টি।

সেনবাগ উপজেলার দক্ষিণ জয়নগর গ্রামের শিপা এগ্রো মালিক সাইফুল ইসলাম জানান, এবার তাদের খামারে কোরবানির ঈদের জন্য প্রস্তুত হয়েছে ছোট বড় মিলে মোট ২৫টি গরু। এসব গরুকে প্রস্তুত করতে গিয়ে ইতোমধ্যে খাদ্য এবং ওষুধে অনেক টাকা খরচ হয়েছে। যা একজন খামারির জন্য অত্যন্ত ব্যয়বহুল। তিনি আশা করছেন বাহির এলাকা থেকে এ এলাকায় এবার গরু না আসলে ভাল লাভবান হবেন। ইতোমধ্যে বিক্রি করেছেন বেশ কয়েকটি।

একাধিক খামার মালিক জানান, পবিত্র কোরবানির ঈদ উপলক্ষে এক শ্রেণির মোসুমী ব্যবসায়ী অধিক মুনাফার আশায় দেশের বিভিন্ন এলাকা থেকেও কিছু গরু নিয়ে এসে ব্যবসা করে। এতে ন্যায্য দাম না পেয়ে কিছু গরু আবার তাদের খামারে নিয়ে যান। এতেও খামার মালিকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হন।

এ বিষয়ে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ তারেক মাহমুদ জানান, সেনবাগ উপজেলায় ঈদ উপলক্ষে যে গরু বিভিন্ন খামারে প্রস্তুত হয়েছে, তা দিয়ে সেনবাগের চাহিদা মেটানো সম্ভব। কোরবানির জন্যে প্রস্তুত এ সব গরুকে খামারে গিয়ে তিনটি ভ্রাম্যমাণ টিমের মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে উপজেলা প্রাণি সম্পদ বিভাগের লোকজন সার্বক্ষণিক তদারকি করছেন। এ কারণে খামার গুলোতে এখন পর্যন্ত গরু, ছাগল বা ভেড়া ভাল রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেনবাগে আ.লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
আরটিভিতে জামিল-মুনমুনের ‘নোয়াখালীর মতিন’
জুয়ার আসরে অভিযান, ৬ জুয়াড়ি আটক  
বাড়ি ফেরা হলো না আলীর, কারাগারে সিএনজিচালক