• ঢাকা বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
logo

চট্টগ্রামে হেলে পড়া ৫ তলা ভবন খালি করার নির্দেশ

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৩:০৫
ভবন
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকায় ‘নবরত্ন’ নামের একটি পাঁচ তলা ভবন হেলে পড়েছে। নগরীর বাহির সিগন্যাল এলাকার বড়ুয়াপাড়ায় বৌদ্ধ মন্দিরসংলগ্ন ভবনটি পাশের একটি ভবনের ওপর হেলে পড়ে। ভবনের ওপরের অংশ ৬ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত হেলে পড়েছে। ভবনটিতে ৯টি পরিবার বসবাস করে। দুর্ঘটনা এড়াতে ভবনটি খালি করে দেওয়ার জন্য চিঠি দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুন) চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ভবনটি খালি করতে এ চিঠি দিচ্ছে।

এ বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অথরাইজড কর্মকর্তা মোহাম্মদ হাসান গণমাধ্যমকে বলেন, ‘চান্দগাঁও থানা এলাকায় একটি পাঁচ তলা ভবন অপর একটি ভবনের ওপর হেলে পড়েছে। বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক সিডিএ থেকে একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। এতে নবরত্ন নামের ভবনটি ৬ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত হেলে পড়ার তথ্য পাওয়া গেছে। হেলে পড়া ও পাশের ভবনমালিককে বৃহস্পতিবার অনুমোদিত নকশা নিয়ে সিডিএতে আসতে বলা হয়েছে। কাগজপত্র যাচাই-বাছাই করার পর ভবনের অবস্থা সম্পর্কে জানা যাবে। আপাতত দুর্ঘটনা এড়াতে ভবনে বসবাসকারী পরিবারগুলোকে ভবনটি খালি করে দেওয়ার জন্য সিডিএ থেকে চিঠি দেওয়া হচ্ছে। পরিবারগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে ভবনটি খালি করে দেবে।’

তিনি বলেন, ‘হেলে পড়া ভবনটি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করাতে বলা হয়েছে। পরীক্ষার রিপোর্টের জন্য এক সপ্তাহ কিংবা ১০দিন সময় দেওয়া হবে। এর মধ্যে চুয়েট থেকে দেওয়া রিপোর্ট সিডিএতে জমা দিতে হবে। রিপোর্টের আলোকে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

ভবন মালিকদের একজন প্রদীপ বড়ুয়া অভিযোগ করেন, পাশের একটা ভবন নির্মাণের সময় যথাযথ সুরক্ষামূলক ব্যবস্থা নেয়নি। এজন্য এক মাস আগে আমাদের ভবনটি একটু হেলে পড়ে।

এ বিষয়ে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, ভবন হেলে পড়ার কোনো অভিযোগ আমরা পাইনি। এখন পর্যন্ত এ বিষয়ে কেউ অভিযোগ করেননি। অভিযোগ পেলে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বড় ভাইয়ের একদিন পর মারা গেলেন ছোট ভাইও 
চট্টগ্রামের আকাশে ঝড়ের কবলে বিমান
গণভবনে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বিনিময়
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস উল্টে আহত ২০