• ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
logo

মুন্সীগঞ্জে ১ লাখ ৪১ হাজার ৬৮০ বৃক্ষরোপণ কর্মসূচি

আরটিভি নিউজ

  ০৫ জুন ২০২৪, ১৪:২৮
বৃক্ষরোপণ কর্মসূচি

বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাল ছিল ২০ হাজার ২৪০ দিন। এই সংখ্যার সাতগুণ বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে মুন্সীগঞ্জ জেলা। সেই হিসাবে জেলায় ১ লাখ ৪১ হাজার ৬৮০টি বৃক্ষরোপণ করা হবে।

বুধবার (৫ জুন) এ কার্যক্রম শুরু হয়েছে। যা চলবে জাতীয় শোক দিবস ১৫ আগস্ট পর্যন্ত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ বরণ করেন। মূলত বঙ্গবন্ধুর জীবনকাল ছিল ২০ হাজার ২৪০ দিন।

পৃথিবীতে এ মহান নেতার প্রতিটি দিনই গৌরবময়। এই দিনগুলির স্মরণে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন এবং ৬টি উপজেলা প্রশাসন প্রত্যেকেই ২০ হাজার ২৪০টি করে সমগ্র জেলায় জুন থেকে আগস্ট মাস পর্যন্ত মোট ১ লাখ ৪১ হাজার ৬৮০টি বৃক্ষরোপণের পরিকল্পনা গ্রহণ করেছে।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশে বৃক্ষসম্পদের অপূরণীয় ক্ষতিসাধন হয়েছে। এই ক্ষতি পূরণের জন্য ওই বছর ঢাকার রেসকোর্স ময়দানে ঘোড়দৌড় বন্ধ করেন বঙ্গবন্ধু। তিনি এই ময়দানে গাছ লাগিয়ে এর নাম দেন সোহরাওয়ার্দী উদ্যান।

বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান এবং সাম্প্রতিক সময়ের দাবদাহ থেকে পরিবেশ সংরক্ষণের অংশ হিসেবে মুন্সীগঞ্জ জেলায় ৫ জুন পরিবেশ দিবসে একযোগে ৩৫ হাজার গাছের চারা রোপণ ও বিতরণ করা হয়।

বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে মুন্সীগঞ্জ জেলার সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নে অবস্থিত চাম্পাতলা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণের মাধ্যমে ৩৫ হাজার চারা বিতরণ কর্মসূচি উদ্বোধন করা হয়।

এর উদ্বোধন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. আবুজাফর রিপন। এ সময় তিনি বলেন, স্মরণকালের ভয়াবহ তাপদাহ ও পরিবেশ দূষণের চ্যালেঞ্জ মোকাবিলায় এই বৃক্ষরোপণ। এ উদ্যোগ অনুপ্রেরণা যোগাবে বলে আমি বিশ্বাস করি।

তিনি আরও বলেন, মোট ১ লাখ ৪১ হাজার ৬৮০টি বৃক্ষরোপণের যে লক্ষ্যমাত্রা তা আগামী ১৫ আগস্টের মধ্যে অর্জন হবে বলে আশা করছি।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতির পিতার প্রতিকৃতিতে টেলিপ্যাব’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা
পানছড়ি প্রেসক্লাবের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে উদ্যোগ নেন শেখ হাসিনা: আইজিপি
‘খোকা থেকে জাতির পিতা হওয়ার গল্প তুলে ধরা হয়েছে অ্যানিমেশনে’