• ঢাকা রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
logo

মহা ধুমধামে একযোগে ৫০ তরুণ-তরুণীর যৌতুকবিহীন বিয়ে

আরটিভি নিউজ

  ২০ মে ২০২৪, ২১:৩৫

এক সারিতে সাদা পাঞ্জাবিতে বসে আছেন বরেরা। আরেক সারিতে লাল টুকটুকে শাড়িতে বসে আছেন কনেরা। তাও আবার এক-দুজন নয়, ২৫ জোড়া হবু দম্পতি। এক পলকে দেখলে মনে হয় লাল-সাদা গোলাপের জোড়া।

যেখানে পুরো বিয়ের আসরে একজন লাল টুকটুকে বউ সকলের দৃষ্টি আকর্ষণ করে। সেখানে যদি প্রায় অর্ধশত বউ থাকে, তাহলে পরিবেশটা কতটা আমেজে ভরপুর হবে তা নিশ্চয়ই জানা।

আর এমনই এক অন্যরকম সৌন্দর্যের দৃশ্যের দেখা মিলেছে যশোরে। যেখানে একসঙ্গে বিনা যৌতুকেই মহাধুমধামে সবার বিয়ে সম্পন্ন হয়েছে। একাবিংশ শতাব্দির এই সময়ে এসেও এমন আয়োজন! সত্যিই অকল্পনীয়।

আর যশোরের গাজীরদরগাহ কুয়েত ইসলামিক ইয়াতিম কমপ্লেক্সে এসব তরুণ-তরুণীর স্বপ্ন বাস্তবায়ন করলো শারজাহ চ্যারিটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন। জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এতিম ও অস্বচ্ছল পরিবারের তরুণ-তরুণীরা। শুধু তাই নয়, বিয়েতে প্রত্যেক দম্পতি পেয়েছেন ঘর সাজানোর উপহার।

ইসলামিক শরিয়া অনুযায়ী বিবাহ বন্ধনের পর নতুন বউ নিয়ে হাসিমুখে ফিরে যান নিজ নিজ গন্তব্যে। খাওয়া-দাওয়া থেকে শুরু করে জাঁকজমকপূর্ণ আয়োজনের কোন কমতি ছিল না এই অনুষ্ঠানে।

নিজের বিয়ের এমন অনুষ্ঠানের স্বপ্ন দেখারও সাহস পায়নি কনেরা। বরদের আনন্দও কম নয়। নতুন বউকে নিয়ে সুন্দর জীবনের স্বপ্ন দেখছেন তারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর ও কনেদের পরিবারের সদস্যরা। এমন ধুমধাম বিয়ের আয়োজন কল্পনাও করেননি তারা।

আয়োজকরা জানিয়েছেন, যৌতুক বিহীন বিবাহ প্রথা চালু করার উদ্দেশ্যে এমন আয়োজন করা হয়েছে।

যৌতুকবিহীন এ বিয়ের আয়োজনে অংশ নিতে পেরে স্থানীয়রাও বেশ খুশি। এ ধরনের আয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ুক এমনটাই প্রত্যাশা আয়োজকদের।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়