• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রসিকজুড়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনা

রংপুর প্রতিনিধি

  ২৮ নভেম্বর ২০১৭, ১৪:১১

রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে নগরজুড়ে বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা। কে হবেন নতুন নগর পিতা তা নিয়েই চলছে হিসেব-নিকেশ।

দেড়শ বছরের পুরনো রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে রূপ দিয়ে প্রথম নির্বাচন হয় ২০১২ সালের ২০ ডিসেম্বর। গেলো পাঁচ বছরের প্রাপ্তি আর অপ্রাপ্তি দিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

নির্বাচনে সাড়ে চার লাখ ভোটারের মধ্যে নতুন এক লাখ। আর এই নতুন ভোটাররাই মেয়র নির্বাচনে বড় ধরনের ভূমিকা রাখবে বলে মনে করছেন স্থানীয়রা।

এদিকে সুশীল সমাজের অভিযোগ, গেলো পাঁচ বছর রসিকে শুধু কাগজে কলমেই উন্নয়ন হয়েছে। কাজেই যোগ্য নেতৃত্বের হাতে নগর পিতার দায়িত্ব দিয়ে মডেল সিটির প্রত্যাশা নগরবাসীর।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে যাচাই-বাছাই শেষে গত ২৬ নভেম্বর ছয় মেয়র প্রার্থী এবং ১২ কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

ঋণ খেলাপি ও ত্রুটিযুক্ত কাগজপত্র সংযুক্ত থাকায় তাদের মনোনয়ন বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে।

মেয়র পদের জন্য মনোনয়নপত্র জমাদানকারী সাবেক জাপা নেতা ও রংপুর পৌরসভার সাবেক মেয়র আব্দুর রউফ মানিক, মেহেদী হাসান বনি, মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ, শামীম রায়হান, আঞ্জুম আরা সুইটি এবং বিএনপির বিদ্রোহী প্রার্থী জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজুর মনোনয়ন বাতিল করা হয়।

গত ২২ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন পর্যন্ত মেয়র পদে ১৩ জন এবং কাউন্সিলর পদে সংরক্ষিত ও সাধারণ মিলিয়ে ২৯৩ জন মনোনয়নপত্র জমা দেন।

মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আগামী তিন ডিসেম্বর। প্রতীক বরাদ্দ দেয়া হবে চার ডিসেম্বর। ভোটগ্রহণ হবে ২১ ডিসেম্বর।

রসিক নির্বাচনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী এক লাখ ৯১ হাজার ৭৬২ জন। সাধারণ ওয়ার্ড ৩৩টি, সংরক্ষিত ওয়ার্ড ১১টি এবং মোট ভোটকেন্দ্র ১৯৩টি।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৯ নেতাকে শোকজ
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
X
Fresh