• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

পরিপক্ক হলেই পাড়া যাবে চাঁপাইনবাবগঞ্জের আম, থাকছে না ম্যাংগো ক্যালেন্ডার 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ মে ২০২৪, ১৭:৪৭
ছবি : আরটিভি

বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবারও আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে থাকছে না ম্যাংগো ক্যালেন্ডার। গাছে আম পরিপক্ক হলেই তা পেড়ে বাজারজাত করতে পারবেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (১৬ মে) জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় সভায় আম ব্যবসায়ী, কৃষি বিভাগ ও ফল গবেষকদের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত জানান জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

এ সময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের আম ব্যবসায়ীরা দীর্ঘদিন থেকে সততার সঙ্গে ভোক্তার কাছে নিরাপদ আম পৌঁচ্ছে দেন, তারা পরিপক্ক হলেই গাছ থেকে আম পেড়ে বাজারজাত করেন। সবার মতামতের ভিত্তিতেই বিগত কয়েক বছরের মতো এবারও ম্যাংগো ক্যালেন্ডার থাকছে না, তবে আমরা নিয়মিতই বাজার তদারকি করব, যাতে পরিপক্ক ও নিরাপদ আমই যেন বাজারে ওঠে।

অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব উল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোখলেছুর রহমান, বাংলাদেশ রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চলের প্রধান বানিজ্যিক কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাসসহ অনান্যরা।

সভায় আগামী ১০ জুন থেকে চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। সেই সাথে এবার আমের গুনগত মান ঠিক রাখলে এসি বগি না হলেও, ট্রেনের বগিগুলোতে পানি স্প্রের মাধ্যমে কুলিং সেস্টিম চালু থাকবে বলেও জানানো হয়।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁপাইনবাবগঞ্জে কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ
চাঁপাইনবাবগঞ্জে ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
চাঁপাইনবাবগঞ্জের ৩৫০ প্রাথমিক বিদ্যালয়ে কাব-স্কাউট উপকরণ বিতরণ
ছেলের মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে মায়ের মৃত্যু