• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

অতিরিক্ত তাপমাত্রায় ভেঙে যাচ্ছে কলাগাছ, ক্ষতির মুখে বাগান মালিকরা

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ মে ২০২৪, ১২:৪০
কলাগাছ
ছবি : আরটিভি

সারাদেশে বয়ে যাওয়া তীব্র তাপমাত্রার কারণে ক্ষতির মুখে দিনাজপুরের কলা চাষিরা। অতিরিক্ত তাপমাত্রার কারণে কলার গাছের মাথা ভেঙে যাচ্ছে। এতে করে পরিপক্ক না হতেই কলার গাছ ভেঙে যাওয়াতে ক্ষতির মুখে পড়ছেন বাগান মালিকরা। দুই বেলা পানি দিয়েও কোন সমাধান পাচ্ছেন না তারা। কৃষি বিভাগ থেকে দেওয়া হচ্ছে সব ধরনের পরামর্শ।

উত্তরের জনপদ দিনাজপুর। এই জেলাতে লিচুর পাশাপাশি দিন দিন বাড়ছে কলা চাষ। গত কয়েক দিনের অতিরিক্ত তাপমাত্রার কারণে কলা গাছের মাথায় পানি কমে যাওয়াতে ভেঙে যাচ্ছে গাছ। এতে করে ক্ষতির মুখে পড়েছেন কলা বাগানিরা। দিনে দুই বেলা পানি দিয়েও কোন ফল পাচ্ছেন না তারা। পরিপক্ক না হতেই গাছ থেকে কলা নামিয়ে বিপাকে পড়তে হচ্ছে কলা বাগানের মালিকদের। জেলার অধিকাংশ কলা বাগানের একই অবস্থা। সেই সঙ্গে ভেঙে গেছে কলা চাষিদের স্বপ্ন।

দিনাজপুর জেলাতে গত ২৫ দিন থেকে ৩৫ থেকে ৪০ ডিগ্রি মধ্যে তাপমাত্রা উঠানামা করছে। পরিপক্ক কলা না হওয়ার কারণে বাহির থেকে পাইকাররা আসছেন না। ফলে অপরিপক্ক কলা নিয়ে বিপাকে পড়েছেন বাগান মালিকরা। এই জেলাতে চিনিচম্মা, সাগরকলা, অগ্নীস্বর, কানাইবাসী, অনুপম, সবরীকলাসহ নানা জাতের কলা চাষ হচ্ছে।

দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার কয়েকজন কলাচাষি বলেন, আগে চাষিরা বিঘা প্রতি থেকে ৫০ হাজার টাকার কলা বিক্রি করলেও বর্তমানে ২০ থেকে ২৫ হাজার টাকার কলা বিক্রি করতে পারছেন। দিনে দুই বেলা পানি দিয়েও কোন কাজ হচ্ছে না। আগের থেকে পাইকারও কমে গেছে। আমরা খুব বিপাকে রয়েছি।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম বলেন, দিনাজপুর জেলাতে দিন দিন বাড়ছে কলা চাষ। এই জেলাতে ১ হাজার ১০০ হেক্টর জমিতে কলা চাষ করা হচ্ছে। আগামীতে আরও কলা চাষ বৃদ্ধি হবে বলে মনে করছেন কৃষি বিভাগ। অতিরিক্ত তাপমাত্রার কারণে কলা গাছের ক্ষতি হচ্ছে। কৃষি বিভাগ থেকে দেওয়া হচ্ছে নানা পরামর্শ।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজশাহীর পবায় ফারুক, মোহনপুরে আফজাল চেয়ারম্যান নির্বাচিত
ভোটের ফল ঘোষণায় বিলম্ব, ঢাকা–আরিচা মহাসড়ক অবরোধ
তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা
ভারতের ইতিহাসে সর্বোচ্চ ৫২.৩ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড
X
Fresh