• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

চাঁপাইনবাবগঞ্জের আম বাজারে উঠতে আরও ১৫ দিন লাগতে পারে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৫ মে ২০২৪, ২৩:১৬
ছবি : আরটিভি

মধুমাস জ্যৈষ্ঠ শুরু হলেও আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জের বাগানগুলোর চিত্র ভিন্ন। আমের গায়ে রং চড়েনি। পাকেনি এই সুস্বাদু রসালো ফল।

চাঁপাইনবাবগঞ্জে আমের বাগানগুলোতে এ বছর কিছুটা দেরিতেই ফুটেছিলো মুকুল। তাই এই জেলার সুস্বাদু আমের স্বাদ নিতে ভোক্তাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। বাগান মালিক ও ব্যবসায়ীরা বলছেন, চাঁপাইনবাবগঞ্জের আম বাজারে পেতে হলে আরও ১৫ থেকে ২০ দিন অপেক্ষা করতে হবে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের বাগানগুলোতে আম সংগ্রহ ও বাজারজাতকরণের আগাম প্রস্তুতি শেষ করছেন ব্যবসায়ীরা। গাছ থেকে আম পেড়ে রাখার জন্য তৈরি হচ্ছে কুড়ে ঘর। সে সঙ্গে গাছের ডালে থোকায় থোকায় ঝুলতে থাকা আমের শেষ মহূর্তের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা।

চাঁপাইনবাবগঞ্জ শহরের স্বরূপনগর এলাকায় একটি আম বাগানে বুধবার দুপুরে গিয়ে দেখা যায়, শ্রমিকরা গাছে থাকা শুকিয়ে যাওয়া আমের গুটি ও মরা পাতা ঝরিয়ে ফেলছেন। শ্রমিকরা জানান, বৃষ্টি হলে শুকিয়ে যাওয়া আমগুলোতে পচন ধরবে। তখন তা টিকে থাকা অনান্য আমে দাগ ধরাবে। ফলে আমের রং নষ্ট হয়ে যাবে। তাই তারা শুকিয়ে যাওয়া আমগুলো ঝরিয়ে দিচ্ছেন।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক জানান, চাঁপাইনবাবগঞ্জের গুটি জাতের আম মে মাসের শেষে গাছে পাকতে শুরু করতে পারে। আর জিআই সনদপ্রাপ্ত চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম জুনের প্রথম সপ্তাহ থেকে বাজারে উঠবে।

ভোক্তাদের সতর্ক করে তিনি বলেন, এখনও চাঁপাইনবাবগঞ্জের কোথাও আম পাকা দেখা যায়নি। তাই কেউ চাঁপাইয়ের আম বলে দেশের কোথাও আম বিক্রি করলে সেটি হবে বিভ্রান্তিকর।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে পরিপক্ব আম যেন বাজারে ওঠে সে লক্ষ্যে আম ব্যবসায়ী, কৃষি বিভাগ ও ফল গবেষকদের নিয়ে বৃহস্পতিবার মতবিনিময় সভা করবে জেলা প্রশাসন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘জীবনযুদ্ধে আমি পরাজিত’ স্ট্যাটাস দিয়ে শিক্ষকের আত্মহত্যা
নওগাঁয় আড়াই হাজার কোটি টাকার আম বিক্রির সম্ভাবনা
আমাকে যারা এতিম করল তাদের ফাঁসি চাই: এমপি আনারের মেয়ে
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
X
Fresh