• ঢাকা বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

হিলিতে বেড়েছে কাঁচা মরিচ-ডিমের দাম

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ মে ২০২৪, ১৭:৩৩
ছবি : আরটিভি

দিনাজপুরের হিলিতে হঠাৎ করে বেড়েছে কাঁচামরিচ ও ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি কাঁচা মরিচের দাম বেড়েছে ৪০ টাকা আর প্রতি পিচ ডিমের দাম বেড়েছে ২ টাকা। কোরবানি ঈদের আগে কাঁচা মরিচের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে সাধারণ ক্রেতারা। তবে ব্যবসায়ীরা বলছেন তীব্র তাপদাহের কারণে কাঁচা মরিচের গাছ মরে যাওয়ায় উৎপাদন কমেছে আর চাহিদা বাড়ায় দাম বেড়েছে। আর সিন্ডিকেট করে বাড়ানো হয়েছে ডিমের দাম বলে দাবি খুচরা ব্যবসায়ীদের।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে হিলি বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহখানেক আগেও প্রতিকেজি কাঁচা মরিচ ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। আর প্রতি পিচ ডিম ৯ টাকায় বিক্রি হলেও বর্তমানে বিক্রি হচ্ছে ১২ টাকা। দাম বাড়ায় নিয়মিত বাজার মনিটরিং এর দাবি সাধারণ ক্রেতাদের।

হিলি বাজারে সোহেল রানা নামের একজন ক্রেতা বলেন, হঠাৎ করে বাজারে এসে দেখি ডিম আর কাঁচা মরিচের দাম বৃদ্ধি পেয়েছে। কিনতে এসে বিপাকে পড়েছি অল্প পরিসরে কিনতে হলো।

হিলি বাজারের কাঁচামাল ব্যবসায়ী বিপ্লব বলেন, টানা তীব্র তাপদাহের কারণে মরিচের গাছ নষ্ট হবার কারণে উৎপাদন কমেছে। আর বাজারে চাহিদা বাড়ায় তৈরি হয়েছে সংকট যার ফলে বেড়েছে দামও। দাম বাড়ার কারণে বিক্রিও অনেকটা কমেছে।

হিলি বাজারে ডিম ব্যবসায়ী সুজন বলেন, বড় বড় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ডিমের দাম বাড়িয়ে দিয়েছে। তারা ডিমের দাম বাড়ার যৌক্তিক কারণ দেখাতে পারছে না আমাদের। আমরা বেশি দামে কিনেছি তাই বেশি দামে বিক্রি করছি।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায় বলেন, অসাধু ব্যবসায়ীরা যদি সিন্ডিকেট করে দাম বাড়ানোর চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে।


মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
৪ দিনেও বিক্রি হয়নি হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা পেঁয়াজ
ঘোড়াঘাটে ‘নো হেলমেট নো ফুয়েল’ বাস্তবায়নে মাঠে পুলিশ
হিলিতে তাপপ্রবাহ বইছে, অতিষ্ঠ জনজীবন
X
Fresh