• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

১৬ বছর ধরে টিনশেড ঘরে প্রাথমিক বিদ্যালয়

অষ্টগ্রাম (কিশোরগঞ্জ) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ১৭:৫০
১৬ বছর ধরে টিনশেড ঘরে প্রাথমিক বিদ্যালয়
ছবি : আরটিভি

কিশোরগঞ্জের মিঠামইনে ১৬ বছর ধরে ছোট্ট একটি টিনশেড ঘরে চলছে প্রাথমিক শিক্ষার পাঠদান। নেই স্বাস্থ্যসম্মত টয়লেট, বৈদ্যুতিক ও সুপেয় পানির সুবিধা। গরমে অসুস্থ হয়ে পড়েন শিক্ষার্থী ও শিক্ষকরা। দ্রুত ভবন নির্মাণের দাবি শিক্ষক, শিক্ষার্থী ও স্থানীয়দের।

কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কাটখাল ইউনিয়নের চর কাটখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ২০০৮ সালে নদী ভাঙনের কারণে পরিত্যক্ত ঘোষণা করে সরকার। তারপর থেকে বিভিন্ন স্থানে অস্থায়ী টিনশেড ঘরে পাঠদান চালিয়ে আসছে বিদ্যালয় কর্তৃপক্ষ। ভবন সংকটে মিলছে না ক্ষুদ্র মেরামতের বরাদ্দ। পাঠদানে ব্যবহৃত হয় না শিক্ষা উপকরণ, নেই শিশুদের খেলাধুলার সুবিধা।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৮৯ সালে কাটখাল ইউনিয়নের কালনী নদীর পূর্ব তীরে চর কাটখাল গ্রামে প্রতিষ্ঠিত হয় ‘চর কাটখাল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়’। এ বিদ্যালয়ে রয়েছে দেড় শতাধিক শিক্ষার্থী।

১৯৯৬ সালে নির্মিত হয় ভবনটি। কালনী নদীর ভাঙনের কারণে মাত্র ১২ বছর পর ২০০৮ সালে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরে ২০১৯ সাল পর্যন্ত কাটখাল বাজার জামে মসজিদ এলাকায় একটি অস্থায়ী ঘরে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চালানো হয়। তারপর থেকে পূর্ব চর কাটখাল গ্রামে ২৫ শতাংশ জমিতে ছোট্ট একটি টিনশেড ঘর উঠিয়ে পরিচালিত হচ্ছে শিশুদের পাঠদান।

সরেজমিন গিয়ে দেখা যায়, টিনশেড ঘরে ছোট্ট তিনটি শ্রেণিকক্ষ ও নামমাত্র একটি অফিস কক্ষ রয়েছে। এক কক্ষের শব্দে অন্য কক্ষে পাঠদান করানো দুষ্কর। বারান্দাহীন টিনশেড এই ঘরে নেই বিদ্যুৎ সংযোগ, টিউবওয়েল ও টয়লেট সুবিধা।

আর দশটা বিদ্যালয়ের মতো নেই সাজানো গুছানো দেয়াল। পাঠদানে ব্যবহৃত হয় না শিক্ষাউপকরণ। বিদ্যালয়ের সামনে দৈনিক সমাবেশ অনুষ্ঠিত হলেও নেই খেলাধুলার কোনো উপকরণ। প্রকৃতির ডাক ও পানি খেতে যেতে হয় নিকটতম বাড়িতে।

কয়েকজন শিক্ষার্থী মন খারাপ করে বলেন, ‘পাশের স্কুল দেখলে আনন্দ লাগে। কি সুন্দর স্কুলের পরিবেশ আর আমাদের ভাঙাচোরা ঘর। গরমের দিনে পাখা ব্যবহার হয় না, পানিও খেতে পারি না। ঝড়ের দিনে ভয় লাগে। আকাশ খারাপ (মেঘ) করলে দৌড়ে বাড়ি চলে যাই।’

এ বিষয়ে শিক্ষকরা বলেন, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে আমরা যে প্রশিক্ষণ নেই, তার সঙ্গে এই বিদ্যালয়ে শিশুদের পাঠদানে সমন্বয় করতে পারিনা ভবন, শিক্ষাউপকরণসহ নানা সংকটের কারণে।

২০১৩ সালে জাতীয়করণকৃত এই বিদ্যালয়ে ৬ জন শিক্ষকের বিপরীতে কর্মরত রয়েছেন ৪ জন। শিশু থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত রয়েছেন ১৩০ জন শিক্ষার্থী। ২০১৬ সালে দ্বিতীয় দফায় বিদ্যালয় ভবন নির্মাণের আবেদন করেও কোনো সাড়া পায়নি বিদ্যালয় কর্তৃপক্ষ।

এই বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল হক বলেন, বিদ্যালয়টিতে নানামুখী সংকটের কারণে আমরা যে প্রশিক্ষণ পাই, তা শিক্ষার্থীদের মাঝে প্রয়োগ করতে পারিনা। সরকার যদি দ্রুত আমাদের ভবনসহ পানি, টয়লেট ও সুন্দর পরিবেশ করে দিতো, আমার ভালোভাবে পাঠদান করাতে পারতাম।

কাটখাল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, ‘বহুদিন ধরে টিনশেড ঘরে পাঠদান করছেন শিক্ষকরা। উপজেলা সমন্বয় সভায় ভবন নির্মাণ বিষয়ে আলোচনা করেছি। কেন ভবনটি নির্মাণ হচ্ছে না, তা জানিনা। শিক্ষার পরিবেশ তৈরি করতে দ্রুত ভবন নির্মাণের দাবি জানাই।’

মিঠামইন উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ সাদেকুর রহমান বলেন, আমি এই উপজেলায় সদ্য যোগদান করেছি, এ বিদ্যালয়টির বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আমরা আশা করছি শিগগিরই সরকারের ‘চর ও হাওরাঞ্চল উন্নয়ন’ প্রকল্পের অধীনে বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন শুরু হবে।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাওরে নিষিদ্ধ জালে অবাধে মৎস্য নিধন
অনির্দিষ্টকালের জন্য প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা
যেসব এলাকায় প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা
চাঁপাইনবাবগঞ্জের ৩৫০ প্রাথমিক বিদ্যালয়ে কাব-স্কাউট উপকরণ বিতরণ