• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

থোকায় থোকায় ঝুলছে আঙুর, দেখতে মানুষের ভিড়

অর্পিতা জাহান, আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ১৩:১২

চারদিকে বাঁশ আর নেটের বেড়া। লতানো গাছের মাচায় থোকায় থোকায় ঝুলছে রসালো ফল সবুজ আঙুর। ফলে ফলে ছেয়ে গেছে পুরো বাগান। দেশের মাটিতে এত সুন্দর আঙুরের বাগান, যে কেউ দেখলেই অভিভূত হবেন। এই ফলটি ভিনদেশি হলেও বহুকাল ধরে এ দেশের মানুষের পছন্দের তালিকার শীর্ষে অবস্থান করছে এই টসটসে রসে ভরা আঙুর।

কিন্তু পর্যাপ্ত চাহিদা থাকলেও নেই দেশে এর তেমন চাষাবাদ। তাইতো চড়া দামে কিনতে হয় এই পচনশীল দামি ফল। দেশে এর চাহিদা মেটাতে এমন উদ্যোগ নিয়েছেন গাজীপুরের শ্রীপুর উপজেলার সবুজ নামে এক যুবক।

তার বাগানে প্রবেশ করতেই দেখা যায়, লতায় পেঁচানো গেট সদৃশ মাচার ভেতর দিয়েই ঝুলছে আঙুর। এমন সফলতা দেখতে উদ্যোক্তা, চাষিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রতিদিন ভিড় করছেন তার বাগানে।

ইউটিউবে একজন ব্যক্তির আঙুর চাষের সফলতার ভিডিও দেখে উৎসাহিত হন সবুজ। তারপর সেই অনুযায়ী তিনি গাছ রোপণ ও চাষাবাদ শুরু করেন। তিনি চান দেশের যুবকরা যদি এই বিদেশি ফল চাষে উৎসাহিত হন তাহলে নিজেদের আমদানি নির্ভরতা কমবে।

অন্যান্য ফল-ফসলের মতো বিদেশি আঙুর চাষেও সফল হওয়া যায়—এটি প্রমাণ করেছেন যুবক সবুজ। তাকে দেখে অনেক চাষি উৎসাহিত হবেন। আঙুরের মতো একটি বিশেষ ফলের চাহিদা মিটবে অদূর ভবিষ্যতে।

মাচায় আঙুর চাষ দেখে অভিভূত এলাকাবাসী। তারা জানান, উদ্বুদ্ধ হওয়ার মতো একজন সফল চাষি হিসেবে সবুজ তার স্বাক্ষর রেখেছে। কমলা, আম, পেঁপেসহ নানা জাতের ফলের মধ্যে আঙুরের চাষ ব্যতিক্রম। এটি সবুজের ফল বাগানের সৌন্দর্য ও সফলতার প্রকাশ ঘটিয়েছে।

শ্রীপুরের মাটি আঙুর চাষের জন্য উপযুক্ত। প্রাথমিকভাবে তা করে দেখিয়েছেন সবুজ। সার ব্যবস্থাপনা ও ওষুধ প্রয়োগের ব্যাপারে নানাভাবে তাকে পরামর্শ দিচ্ছেন কৃষিবিদরা। সবুজকে দেখে অন্য চাষিরাও আঙুর চাষে সফল হবেন—এমনটাই প্রত্যাশা দর্শনার্থীদের।

তথ্য ও ভিডিও: রায়হানুল ইসলাম আকন্দ।



মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজীপুরে ট্রেনের ইঞ্জিনে আগুন
গাজীপুরে টিনশেড মার্কেট ও বসতবাড়িতে আগুন
চেয়ারম্যান প্রার্থীর মেয়ের গাড়ির ধাক্কায় শিশু নিহত
পুকুরে গোসলে নেমে ডুবে নির্মাণশ্রমিকের মৃত্যু
X
Fresh