• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বেরোবিতে বিভাগীয় প্রধান নিয়োগের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন

রংপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ মে ২০২৪, ১৯:০৫
ছবি : আরটিভি

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বিভাগীয় প্রধান নিয়োগের দাবিতে দুই দিন আন্দোলনের পর ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন (বেরোবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৭ মে) দুপুরে শিক্ষার্থীরা এ ঘোষণা দিয়ে বলেন, প্রায় দুই মাস ধরে আমাদের বিভাগে বিভাগীয় প্রধান শূন্য। এতে আমরা ভোগান্তির মধ্যে পড়েছি। আমাদের ক্লাস শেষ হলেও কোনো ব্যাচের পরীক্ষা হচ্ছে না। এতে আমরা সকল দিক থেকে পিছিয়ে যাচ্ছি।

আমাদের দাবি হচ্ছে নিয়ম অনুযায়ী বিভাগীয় প্রধান নিয়োগ দিতে হবে এবং বিভাগের অচলাবস্থা দূর করতে হবে। আমাদের ধারাবাহিক পরীক্ষাগুলো নিতে হবে। আমরা গত দুই দিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আমাদের দাবি নিয়ে আন্দোলন করেছি। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে নানা তালবাহানা করা হয়েছে। এমনকি ভিসি স্যারের সঙ্গে দেখা করতে চাইলেও তিনি দেখা করেননি। পরে প্রশাসনিক ভবন অবরোধ করলে সোমবার (৬ মে) বিকেল ৫টার পর তিনি রুম থেকে বের হয়ে আমাদের কাছে রোববার (১২ মে) পর্যন্ত সময় চেয়ে নেন।

আমরা শিক্ষার্থীরা নিয়ম অনুযায়ী বিভাগীয় প্রধান নিয়োগ না দেওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছি।

জানা যায়, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম গত ১০ মার্চ বিভাগীয় প্রধান হিসেবে তার দায়িত্বের মেয়াদ শেষ করেন। এরপর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর আইন ২০০৯ এর ধারা-২৮(৩) অনুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পাওয়ার কথা ছিল বিভাগের অপর সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধানের। কিন্তু তা না করে গত ১০ মার্চ সহকারী অধ্যাপক নিয়ামুন নাহারকে দায়িত্ব দেওয়া হলে তিনি দায়িত্ব নিতে রাজি হননি। এরপর ১২ মার্চ সহকারী অধ্যাপক সারোয়ার আহমেদ এবং ১৯ মার্চ সহকারী অধ্যাপক মো. রহমতুল্লাহকে দায়িত্ব প্রদান করা হলে তারাও দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেন। তখন থেকেই বিভাগটি বিভাগীয় প্রধান শূন্য রয়েছে।

সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান নিয়োগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মুহম্মদ আলমগীর চৌধুরী বলেন, আইনগত জটিলতা থাকায় ওই বিভাগে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া সম্ভব হয়নি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ জানান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষক নিয়োগে জটিলতা তৈরি হয়েছে। এ জটিলতা নিরসনে আমরা একটা কমিটি গঠন করেছি। কমিটি রিপোর্ট দিলে ব্যবস্থা গ্রহণ করবো।

সাংবাদিকতা বিভাগের প্রধান নিয়োগে সংকট নিরসনে করা কমিটির প্রধান সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক. মোরশেদের কাছে তদন্তের অগ্রগতির বিষয়ে জানতে একাধিকবার কল দেওয়া হলেও তিনি রিসিভ করেননি।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ভোট না দিলে রড গরম করে সোজা করব’
পুকুরে পাওয়া গেল পরিত্যক্ত এলএমজি, ম্যাগাজিন ও গুলি
রংপুরে চাঁদাবাজ চক্রের ৭ সদস্য গ্রেপ্তার
রংপুরে তীব্র তাপদাহ, হিটস্ট্রোকে নিহত ১
X
Fresh