• ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

‘বৈশাখ মাসে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়’

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ২১ এপ্রিল ২০২৪, ২২:২৩
‘বৈশাখ মাসে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়’
ছবি : আরটিভি

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের শিশু কিশোর কিশোরী ও নারী উন্নয়নে সচেতনতামূলক প্রচার কার্যক্রমের আওতায় বাংলাদেশ বেতারের আয়োজনে বহিরাঙ্গণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে ও চাঁদপুর পৌরসভার পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত মাসব্যাপী সাংস্কৃতিক উৎসব বৈশাখী মেলার মঞ্চে শনিবার বিকেলে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট কামরুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বৈশাখ মাসে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়। আর চৈত্র মাসে স্বাধীনতা অর্জন হয়। শিশুরা জাতির ভবিষ্যৎ। তাদের জন্য আমরা ভবিষ্যৎ হিসাবে কি করতে পেরেছি সেটা মনে রাখা জরুরি। ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করা হয়। তা করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

অনুষ্ঠানে জেলা পরিষদের সহযোগিতায় বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. রেজওয়ানুল আহসান বিপুল প্রবন্ধ উপস্থাপন করেছেন। তিনি উপস্থিত শিশুদের সঙ্গে যোগসূত্রের কথা বলেছেন।
তিনি বলেন, শিশুরা হলো জাতির ভবিষ্যৎ। আগামী ১৫-২০ বছর পরে এখন যারা পেছনের সারিতে বসে আছে তারাই হয়তো মঞ্চে অতিথির আসনে বসবে বক্তব্য রাখবে, মঞ্চে এসে কথা বলবে। আমাদের দায়িত্ব হচ্ছে এই শিশুদেরকে উপযুক্ত করে গড়ে তোলা। আমাদের প্রাতিষ্ঠানিক কাঠামো অনেক উন্নত হয়েছে।

তিনি আরও বলেন, আমরা যারা অভিভাবক রয়েছি আমরা আমাদের সন্তানদের নিয়ে আতঙ্কের মধ্যে থাকি। এখানে যেসব শিক্ষক এবং অভিভাবক রয়েছেন আপনাদের কাছে বলব, কোমলমতি শিক্ষার্থীদেরকে সঠিকভাবে পরিচালনা করার চেষ্টা করবেন। যাতে শিশুরা মানুষের মতো মানুষ হতে বড় হতে পারে।

বাংলাদেশ বেতারের পরিচালক (প্রশাসন ও অর্থ) আল আমিন খানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকত, অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুল হক চৌধুরী, চাঁদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মনোয়ার হোসেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি সাহাদাত হোসেন শান্ত প্রমুখ।

আলোচনা শেষে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কিংবদন্তী লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন, সঙ্গীত শিল্পী আসিফুর রহমান আগুন, কাজী শুভ ও মৌসুমী ইকবাল। এ ছাড়া জাদু পদর্শন করেন সজীব হোসেন ও বোরহান উদ্দিন। অনুষ্ঠানে উপমহাদেশের প্রখ্যাত বাঁশি বাদক গাজী আব্দুল হাকিম উপস্থিত ছিলেন ।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh