• ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
logo

অষ্টগ্রাম ট্রাজেডি দিবস আজ

অষ্টগ্রাম (কিশোরগঞ্জ) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২১ এপ্রিল ২০২৪, ১৮:৫৭
অষ্টগ্রাম ট্রাজেডি দিবস আজ
ছবি : সংগৃহীত

‘কাকা-কাকি, পিসি আর পিসতুতো ভাইদের সাথে হাস্যরসে সময় কাটছিল বর কাজল কাকার, ছিলেন খোশমেজাজে। লঞ্চে ৮৫ জন বরযাত্রী। হঠাৎ কালবৈশাখী ঝড়ে ডুবতে বসা লঞ্চের কাঁচ ভেঙে বাহিরের রেলিংয়ে আমি আটকে পড়ি; তারপর পানিতে। পরে সাঁতরে তীরে উঠলেও, সেদিনের ঘটনার ভয়াবহতা কাটেনি আজও। পরিবারের ১৭ জনসহ ৫২ জনকে হারিয়েছি সেদিন’। কথাগুলো এভাবেই বলছিলেন অষ্টগ্রাম ট্রাজেডি থেকে বেঁচে যাওয়া আশীষ দেবনাথ।

তিনি ২০০৩ সালে ২১ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার পানিশ্বর এলাকায় কালবৈশাখী ঝড়ে বরযাত্রীবাহী লঞ্চ ডুবির ঘটনায় ভাগ্যক্রমে বেঁচে আসা রামকৃষ্ণ পরিবারের ছোট সন্তান।

খোঁজ নিয়ে জানা যায়, ২১ বছর আগে কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলা সদরের ব্যবসায়ী প্রয়াত রামকৃষ্ণ দেবনাথ তার ছোট ভাই কাজল দেবনাথের বিয়ে ঠিক করেন কুমিল্লায়। কনের বাড়ি যেতে আশুগঞ্জে প্রস্তুত রাখা ছিল বাস। অষ্টগ্রাম থেকে ৮৫ জন বরযাত্রী নিয়ে এমভি মজলিসপুর লঞ্চে রওনা হন তারা।

বিকেল ২টা ৩০ মিনিটে মেঘনা নদীর খলাপাড়া ও পানিশ্বর এলাকার মধ্যে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে ডুবে যায় বরযাত্রীবাহী লঞ্চটি। এতে বর কাজল দেবনাথ, রামকৃষ্ণ ও তার পরিবারের ১৭ জনসহ ৫২ জন হিন্দু ও মুসলিম বরযাত্রীর মৃত্যু হয়। ভাগ্যক্রমে বেঁচে যান ৩৩ জন।

স্থানীয় সূত্রে জানা যায়, বর ও তার ভাই-বোন, ভাতিজা, বোন জামাই, ভাগ্নে ও আত্মীয় স্বজনরা ছিলেন সে লঞ্চে। টানা ৫দিন পর মরদেহ উদ্ধার শেষে এমভি মজলিসপুর লঞ্চটি উদ্ধার করে অভিযান সমাপ্তের ঘোষণা দেয় সরকার।

এ সময় ঘটনাস্থল পরিদর্শন করেন তৎকালীন ভূমি প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার, বিরোধী দলীয় উপনেতা অ্যাড. আব্দুল হামিদ এমপি, মুফতি আমিনী এমপিসহ কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার প্রশাসনিক কর্মকর্তারা।

ভয়াল এ দিন স্মরণে নিহতদের পরিবারে তাদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয় প্রতি বছর।

এ ঘটনায় স্বজন হারানো অষ্টগ্রাম সদর ইউপি চেয়ারম্যান সৈয়দ ফাইয়াজ হাসান বাবু বলেন, অষ্টগ্রামের ইতিহাসে এমন মর্মান্তিক ঘটনা আর ঘটেনি। সেদিন আমার ছোট ভাই সৈয়দ সোহাগকে হারিয়েছি। আমি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। নিহতদের আত্মার শান্তি কামনা করছি।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অষ্টগ্রামে বজ্রপাতে যুবকের মৃত্যু 
অষ্টগ্রামে ৯ লাখ টাকার নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস
অষ্টগ্রামে ট্রলিতে খেলাধুলায় প্রাণ গেল শিশুর
অষ্টগ্রামে ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা