• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

মেহেরপুরে তীব্র তাপপ্রবাহ, বাধাগ্রস্ত হচ্ছে চাষের কাজ 

মেহেরপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৯ এপ্রিল ২০২৪, ১৬:৩৪
ছবি : আরটিভি

চৈত্র পেরিয়ে বৈশাখ শুরু হলেও মেহেরপুরে তাপমাত্রায় স্বস্তি আসেনি। চলতি সপ্তাহে পেরিয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। তীব্র তাপপ্রবাহে বাধাগ্রস্ত হচ্ছে চাষাবাদ।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর ১২টায় সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস। এর আগে বৃহস্পতিবার বিকেল ৩ টায় এ অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

চাষিরা জানান, বৈশাখ মাঠের আবাদ হিসেবে পাট ও সবজি বীজ বপন এবং বোরো ধানের পরিচর্যা নিয়ে ব্যস্ততা রয়েছে। তবে সকাল ১০ টার পর থেকে মাঠে অবস্থান বেশ কষ্টসাধ্য হয়ে পড়ছে। তাই শ্রমিকরা কাজে যেতেই চাচ্ছে না। স্বল্প সংখ্যক শ্রমিক যারা কাজে যাচ্ছেন তারা বাড়ি ফিরে যাচ্ছেন দুপুরের অনেক আগেই। দুপুর পর্যন্ত কেউ আর মাঠে অবস্থান করতে চাইছেন না। তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে সূর্যের আলো উত্তাপ ছড়াচ্ছে। ঝড়ের গতিতে বয়ে যাওয়ার গরম বাতাস অস্বস্তি বাড়িয়ে দিচ্ছে কয়েকগুণ। ফলে কাজ বাদ দিয়ে গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছেন চাষিরা। আবার কেউ কেউ মাঠের মধ্যে থাকা টিউবওয়েলের পানি পান করে তৃষ্ণা নিবারণের চেষ্টা করছেন।

এদিকে মাঠ থেকে শুরু করে শহরের প্রধান সড়ক পর্যন্ত তাপপ্রবাহের চিত্র একই। ব্যস্ত সড়কগুলো ফাঁকা হয়ে পড়ছে দুপুরের আগে থেকেই। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না মানুষ।


মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমদানির পরেও ধরাছোঁয়ার বাইরে কাঁচামরিচ 
যেভাবে কমবে ঢাকার তাপপ্রবাহ, জানালেন হিট অফিসার বুশরা
তাপপ্রবাহ নিয়ে দুঃসংবাদ, ঘূর্ণিঝড় নিয়ে যা জানা গেল
তাপপ্রবাহ নিয়ে দুঃসংবাদ
X
Fresh