• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

যশোর অঞ্চলে তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রি

যশোর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২৪, ১৫:৫৪
যশোর অঞ্চলে তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রি
ছবি : সংগৃহীত

কয়েক দিনের টানা তাপদাহের কারণে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। তার ওপর আরও খারাপ খবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, আগামী ২০ এপ্রিলের পরে তাপদাহ আরও বাড়তে পারে। এমনকি ২৩ এপ্রিল থেকে যশোর-কুষ্টিয়া এবং পাবনা-ঈশ্বরদী এলাকায় তাপমাত্রা বেড়ে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। আপাতত আবহাওয়া অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বুধবার (১৭ এপ্রিল) যশোরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি।

একাধিক আবহাওয়াবিদ বলেন, এপ্রিল এমনিতেই উষ্ণতম মাস। এ মাসে পর্যাপ্ত বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে নদী অববাহিকা থেকে জলীয়বাষ্প এসে বিচ্ছিন্নভাবে বৃষ্টির কারণে কোথাও তাপমাত্রা কমতে পারে। আবার কোথাও বাড়তে পারে। তবে তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না বলে মনে করছেন তারা।

এদিকে ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। এতকিছুর পরও জীবিকার জন্য বের হচ্ছেন খেটে খাওয়া মানুষ। তাদের ভোগান্তি বেড়েছে কয়েক গুণ।

তীব্র গরমে মানুষ বাইরে বেশিক্ষণ কাজ করতে পারছেন না। সকাল ১০টার পর থেকে রোদে তেতে উঠছে চারপাশ। তাপদাহের কারণে বিপাকে পড়েছে যশোরসহ বিভিন্ন জেলার নিম্ন আয়ের মানুষ।

তারা বলছেন, প্রচণ্ড তাপদাহের কারণে রাস্তায় বের হওয়া যাচ্ছে না। কাজ করতে ভীষণ কষ্ট হচ্ছে। আবার পেটের দায়ে কাজ না করেও উপায় নেই।

চিকিৎসকরা বলছেন, গরমে শিশুরা বেশি অসুস্থ হচ্ছে। এ অবস্থায় শিশুদের নিয়ে বাইরে না যাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। তাপপ্রবাহে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

যশোর অঞ্চলের অনেক জায়গায় টিউবওয়েলে পানি উঠছে না। পানি নিয়ে এক প্রকার সংগ্রাম শুরু হয়েছে। যা মড়ার ওপর খাঁড়ার ঘা। তার ওপর লোডশেডিং অবস্থাকে ভয়াবহ করে তুলেছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যশোরে ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নিহত
যশোর-নড়াইল মহাসড়কে গাছ না কাটার নির্দেশ
একসঙ্গে ৫০ জোড়া তরুণ-তরুণীর জাঁকজমকপূর্ণ বিয়ে
স্বামী-স্ত্রীকে সংঘবদ্ধভাবে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন
X
Fresh